13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে প্রধান বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করা হয়েছে

admin
September 21, 2018 5:14 pm
Link Copied!

আমরা আইনজীবীরা তখন জাতির সামনে পরিষ্কার করেছি যে বিচারপতি সিনহা অসুস্থ নন এবং তখনই বলেছিলাম ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে প্রধান বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করা হয়েছে। বললেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

শুক্রবার সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে পদত্যাগে বাধ্য করে পুরো বিচার বিভাগকে এখন নির্বাহী বিভাগের আওতাধীন করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

জয়নুল আবেদীন বলেন, বিচারপতি সিনহা তার বইয়ে যেসব বিষয় উল্লেখ করেছেন তা জাতির জন্য খুবই দুঃখ ও লজ্জাজনক। সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে আমাদের বিবেককে দংশন করে। সরকারের এ হস্তক্ষেপ মঙ্গল বয়ে আনবে না। এসবের নিন্দা জানাচ্ছি।

তিনি অভিযোগ করেন, সাবেক প্রধান বিচারপতি সিনহা প্রচণ্ড চাপের মুখেও ষোড়শ সংশোধনীর রায় সরকারের ইচ্ছার বিরুদ্ধে দিয়েছিলেন। রায়ের পর সরকার পক্ষের লোকেরা পার্লামেন্টে এবং বিভিন্ন সভা সমাবেশে তার পদত্যাগ দাবি করেছিলেন। কিন্তু প্রধান বিচারপতি সেই চাপের মুখে নত হননি। সরকার চাপ প্রয়োগ করে সিনহাকে দেশ ত্যাগ করতে বাধ্য করে এবং পরবর্তীতে তাকে পদত্যাগ করতেও বাধ্য করা হয়।

জয়নুল আবেদনীর লিখিত বক্তব্যে বলেন, গেল এক বছর আপনাদের মাধ্যমে সাবেক প্রধান বিচারপতির পদত্যাগের ব্যাপারে যে তথ্য এবং কথা বলেছিলাম, তাই আজকে সাবেক প্রধান বিচারপতির লিখিত বইয়ে প্রকাশ পেয়েছে।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সব সময় আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার সংরক্ষণের জন্য দাবি করে আসছে।

http://www.anandalokfoundation.com/