13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব গোলাম ফারুক সিনিয়র সচিব হিসেবে যোগদান

admin
September 20, 2018 8:35 pm
Link Copied!

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে কর্মরত সচিব এস. এম. গোলাম ফারুক গতকাল একই বিভাগে সিনিয়র সচিব হিসেবে যোগদান করেছেন। ইতোপূর্বে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং শিল্প ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী জনাব ফারুক প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

জনাব এস. এম. গোলাম ফারুক ১৯৬০ সালের ১ জুন শরীয়তপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ হতে ১৯৮১ ও ১৯৮২ সালে যথাক্রমে বি.এস.এস (অনার্স) ও এম.এস.এস ডিগ্রী অর্জন করেন। এ মেধাবী কর্মকর্তা ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন।

জনাব ফারুক চাকুরিতে যোগদানের পর থেকে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান হতে পেশাগত প্রশিক্ষণ অর্জন করেন। এসব প্রশিক্ষণের মধ্যে উল্লেখযোগ্য- সিভিল অফিসার্স ট্রেনিং একাডেমির আইন ও প্রশাসন কোর্স, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের বুনিয়াদি প্রশিক্ষণ, উচ্চতর প্রশাসন ও উন্নয়ন কোর্স, সিনিয়র স্টাফ কোর্স এবং সিভিল সার্ভিস কলেজ সিঙ্গাপুরের অধীন ম্যানেজিং এট দ্য টপ (ম্যাট) কোর্স। এছাড়া তিনি যুক্তরাজ্যের ব্রাডফোর্ড ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ব্যাংক ইনস্টিটিউট, চীনের ন্যাশনাল স্কুল অব এ্যাডমিনিস্ট্রেশন ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির বিভিন্ন কোর্সে সফলতার সাথে অংশগ্রহণ করেন।

জনাব ফারুক সরকারি কাজে বিভিন্ন সময়ে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, কম্বোডিয়া, সিঙ্গাপুর, চীন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা, সৌদিআরব, জাপান ও থাইল্যান্ড সফর করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দু’পুত্র সন্তানের জনক।

http://www.anandalokfoundation.com/