13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে স্বাস্থ্য বিভাগের কুষ্ট রোগি অনুসন্ধান

admin
September 20, 2018 7:01 am
Link Copied!

মেহের আমজাদ,মেহেরপুর (১৯-০৯-১৮)
কুষ্ট রোগের সক্রিয় কেইস অনুসন্ধানে মাঠে নেমেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় বুধবার সকাল থেকে মেহেরপুর শহরের বড়বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে সন্দেহভাজন রোগিদেরকুষ্ট রোগ নির্ণয় করা হয়। ঐ এলাকার প্রতিটি বাড়িতে অনুসন্ধান চালিয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কুষ্ঠ রোগি সনাক্ত করেন চিকিৎসকেরা। পরে তাদেরকে তালিকাভুক্তকরে প্রাথমিকভাবে চিকিৎসার আওয়াতায় নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় কুষ্ট কর্মসূচির উপ-পরিচালক ও প্রগ্রাম ম্যানেজার (লেপ্রোসি) ডাঃ মোঃ শফিকুল ইসলাম, জেলা সিভিল সার্জন ডাঃ জি কে এম শামসুজ্জামান, জেলা সিভিল সার্জন অফিসের প্রগ্রাম অর্গানাইজার রহিদুল ইসলাম, জাতীয় কুষ্ট কর্মসূচির এনামুল হক, এইপি কোঅর্ডিনেটর সন্ধা রানী সহ জেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারিরা সেখানে উপস্থিত ছিলেন। এ পর্যন্ত অনুসন্ধান চালিয়ে সন্দেহভাজন ২০ জনের মধ্যে ৮জন কুষ্ট রোগি সনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় কুষ্ট কর্মসূচির উপ-পরিচালক ডাঃ মো ঃ শফিকুল ইসলাম বলেন, কয়েকবছর আগেও এই অঞ্চলে কুষ্ট রোগের প্রাদুর্ভাব ছিল না, মানুষের সচেতনতার অভাবে এই রোগের বিস্তার ঘটেছে। সেগুলো সনাক্ত করে রোগিদের সঠিক চিকিৎসার মাধ্যমে এই রোগের প্রার্দুভাব কমিয়ে আনা হবে।

http://www.anandalokfoundation.com/