13yercelebration
ঢাকা

দেশকে শান্তি ও উন্নয়নের পথে এগিয়ে নিতে ভূমিকা রাখুন -তথ্যমন্ত্রী

admin
September 18, 2018 6:49 pm
Link Copied!

জঙ্গি-রাজাকার রক্ষা, অপরাধীদের হালাল করা ও অস্বাভাবিক সরকার আনার চক্রান্ত এবং বিচারহীনতার অপসংস্কৃতির বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান নিন, দেশকে শান্তি ও উন্নয়নের পথে এগিয়ে নিতে ভূমিকা রাখুন-জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের প্রতি তথ্যমন্ত্রী।’
 
তথ্যমন্ত্রীর পূর্ণ বক্তব্য ও প্রশ্নোত্তরঃ
প্রিয় সাংবাদিক ও গণমাধ্যমকর্মীবৃন্দ,
আপনাদের শুভেচ্ছা। সংপ্তি সময়ের আমন্ত্রণে এ সংবাদ সম্মেলনে উপস্থিত হওয়ায় আপনাদের প্রতি জানাই আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ। দেশের কয়েকজন প্রবীণ রাজনীতিক জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নামে আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক অঙ্গনে তৎপর হয়েছেন। তাদের তৎপরতা নিয়ে গণমাধ্যমে ঔৎসুক্য লক্ষণীয়। মাননীয় প্রধানমন্ত্রী এই প্রবীণ রাজনীতিকগণের তৎপরতাকে স্বাগত জানিয়েছেন। আমিও তাদের রাজনৈতিক তৎপরতাকে স্বাগত জানিয়েছিলাম।
দেশের কোন পরিস্থিতি ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ আর ‘যুক্ত ফ্রন্ট’ রাজনীতির মাঠে তৎপর হয়েছেন!’ প্রেক্ষাপট কি ? ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দল ও মহাজোটের সরকার বঙ্গবন্ধুর হত্যার পর সংবিধান লংঘনকারী-অবৈধ ক্ষমতা দখলকারী-সামরিক শাসকদের দ্বারা বাংলাদেশ রাষ্ট্র-সংবিধান-সমাজ-অর্থনীতিতে চাপিয়ে দেয়া পাকিস্তানপন্থা থেকে দেশকে মুক্তিযুদ্ধের পথে ফিরিয়ে আনার জন্য একটার পর একটা দৃঢ় পদক্ষেপ নিতে থাকে এবং এর বিরুদ্ধে বিএনপি-জামাত-জঙ্গিবাদীরা বাংলাদেশ রাষ্ট্র ও জনগণের বিরুদ্ধে প্রকাশ্যে যুদ্ধ ঘোষণা করে। এক কথায় বাংলাদেশকে বাংলাদেশের পথে রাখা আর বাংলাদেশকে পাকিস্তান-আফগানিস্তান-তালেবান-আলকায়দা-আইএস-এর পথে ঠেলে দেয়া-দুই পরে ‘যুদ্ধ পরিস্থিতি’র মধ্য দিয়ে দেশ অতিক্রম করছে।
‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ ও ‘যুক্ত ফ্রন্ট’ দেশের এই রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ইচ্ছাকৃতভাবেই মুখ বন্ধ রেখেছে বা আড়াল করার চেষ্টা করছে। গত ১০ বছরে যুদ্ধাপরাধের বিচার বানচাল করা-নির্বাচন বানচাল করা-দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেয়ার জন্য যে সহিংসতা-নাশকতা-অন্তর্ঘাত-জঙ্গিসন্ত্রাস-আগুনসন্ত্রাস হয়েছে সে বিষয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়া রহস্যজনকভাবে নিরবতা পালন করে এসেছে। তাদের এই নিরবতা সহিংসতা-নাশকতা-অন্তর্ঘাত-জঙ্গিসন্ত্রাস-আগুনসন্ত্রাসকেই সমর্থন দিয়ে গেছে।
আমরা আশা করেছিলাম, এই প্রবীণ রাজনীতিকগণ দেশের মূল রাজনৈতিক সমস্যা, জঙ্গি-সন্ত্রাসের আপদ-বিপদ-হুমকি-ঝুঁকি মোকাবেলা করা, জঙ্গি-সন্ত্রাসের আশ্রয়-প্রশ্রয়দাতা-পৃষ্ঠপোষকদের রাজনৈতিক অপতৎপরতা মোকাবেলা করা, শান্তি ও উন্নয়নের ধারা এগিয়ে নেয়ার বিষয়টির উপর গুরুত্ব দিয়ে দেশকে এগিয়ে নেয়ার বিষয়ে জনমত তৈরির চেষ্টা করবেন।
প্রিয় সাংবাদিক ও গণমাধ্যম বন্ধুরা,
জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট সাংবাদিক সম্মেলন করে তাদের পাঁচ দফা দাবি ও ৯টি লক্ষ্য উত্থাপন করেছেন। তাদের ৫ দফা দাবি বিষয়ে আমাদের সরকারের বক্তব্য তুলে ধরার জন্য আপনাদের এখানে আমন্ত্রণ জানিয়েছি।
প্রিয় সাংবাদিক ও গণমাধ্যমের বন্ধুরা,
জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট যে পাঁচ দফা দিয়েছে তা নতুন কিছু নয়, বিএনপি-জামাত-২০ দলীয় জোটের দাবিরই পুণরুলে­খ ও প্রতিধ্বনিই মাত্র। তাদের পাঁচ দফা দাবি সাংবিধানিকভাবে ও আদালতের রায়ে মীমাংসিত বিষয়ের সম্পূর্ণ বিপরীত।
বিএনপি-জামাত-২০ দলীয় জোটের মতই জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের ৫ দফা দাবি দেখে এটা সুস্পষ্ট যে, তারা সাংবিধানিক সংকট ও রাজনৈতিক অনিশ্চয়তা তৈরি করে অস্বাভাবিক সরকার আনতে চাইছেন।
নির্বাচনকালে আইন-শৃঙ্খলা রায় সিভিল প্রশাসনের সহযোগী হিসাবে সেনাবাহিনীকে মোতায়েন করার সুনির্দিষ্ট আইন থাকার পরও তারা বিএনপি-জামাত-২০ দলীয় জোটের মতই ম্যাজিষ্ট্রেসি মতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের কথা বলে সেনাবাহিনীকে বিতর্কিত করার দাবির প্রতিধ্বনি করেছেন মাত্র।
‘সব রাজনৈতিক দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে আনা মামলা প্রত্যাহার ও তাদের মুক্তি এবং এখন থেকে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত কোনো রাজনৈতিক দলের নেতা-কর্মীদের গ্রেফতার না করার’ দাবি করে তারা আইন-আদালত-বিচার সব কিছু বন্ধ করে রাখার আব্দার করেছেন। এ ধরনের কোনো দাবি কোনো গণতান্ত্রিক সমাজ কখনো দেখেনি।
‘সব রাজনৈতিক দল’ শব্দের আড়ালে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা, যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতার, যুদ্ধাপরাধের অভিযোগ দন্ডিত, ২১আগস্টের গ্রেনেড হামলা-জঙ্গি সন্ত্রাস-আগুন সন্ত্রাসের মামলায়  অভিযোগে আটক বা দন্ডিতদেরও মুক্তি চাওয়ার নামান্তর।
দীর্ঘ দশ বছর সময়ে কোনো আলোচনা না করে, নির্বাচনের মাত্র কয়েকদিন আগে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করার দাবিও কালপেণ করে যথাসময়ে নির্বাচন অনুষ্ঠান না করে দেশকে নির্বাচনের বাইরে ঠেলে দেয়ারই অপচেষ্টা মাত্র।
প্রিয় সাংবাদিক বন্ধুগণ,
জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের পাঁচ দফা দাবি কেবলমাত্র আগামী  একটি নির্বাচন-কেন্দ্রিক। সামগ্রিক নির্বাচন ব্যবস্থার পরিবর্তন বা সংস্কার নিয়ে তাদের কোনো সুনির্দিষ্ট প্রস্তাব বা দাবি নেই।
জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট দেশের সবচেয়ে গুরুতর রাজনৈতিক সমস্যা জঙ্গি সন্ত্রাস বিষয়টি একেবারেই আমলে নেয়নি বা ইচ্ছাকৃতভাবে আড়াল করতে চেয়েছে।
জাতীয় ঐক্য প্রক্রিয়ার ও যুক্তফ্রন্টের ৫ দফা দাবি ও তাদের রাজনৈতিক অবস্থান হুবহু বিএনপি-জামাত-২০ দলের দাবি ও অবস্থানের ফটো কপি মাত্র।
সব কিছু দেখে এটা জলের মত পরিস্কার যে, বিএনপি-জামাত-২০ দলের মতই জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট মাঠে নেমেছে যুদ্ধাপরাধের বিচার বন্ধ করা, আগুনসন্ত্রাসের বিচার বন্ধ করা, দুর্নীতির বিচার করা, সাংবিধানিক সংকট তৈরি করে অস্বাভাবিক সরকার আনা, জঙ্গি সন্ত্রাস ও তাদের মূল পৃষ্ঠপোষক বিএনপি-জামাতকে রাজনৈতিকভাবে হালাল ও রা করার জন্যই। তাদের আসল উদ্দেশ্য নির্বাচন নয়।
আমরা ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র ও ‘যুক্তফ্রন্ট’-এর সংসদ ভেঙ্গে দেয়া, শেখ হাসিনার পদ ত্যাগের কথা বলে সাংবিধানিক সংকট তৈরি, নির্বাচন সাংবিধানিক অনিশ্চয়তা তৈরি, নির্বাচন নিয়ে অনিশ্চয়তা তৈরির প্রস্তাব-দাবি নাকচ করছি।
‘আমরা ম্যাজিষ্ট্রেসি মতা দিয়ে সেনা মোতায়েন’ এর কথা বলে সেনাবাহিনীকে বিতর্কিত করার প্রস্তাব/দাবি নাকচ করছি।
আমরা প্রচলিত আইনে মামলা রাজনৈতিক মামলা হিসাবে চি˝িত করে এসকল মামলা আটক বা দন্ডিতদের রাজবন্দী হিসাবে চি˝িত করে মুক্তি দেয়ার দাবি নাকচ করছি।
আমরা রাজনৈতিক সমঝোতার নামে বিএনপি-জামাত-জঙ্গিসন্ত্রাসী আগুন সন্ত্রাসীদের হালাল করার  প্রস্তাব নাচক করছি।
আমরা আশা করি, ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ ও ‘যুক্তফ্রন্ট’ এর নামে রাজনীতির মাঠে বর্তমানে সক্রিয় প্রবীণ রাজনীতিকদের প্রতি ‘খালেদা-তারেক-বিএনপি-জামাত বাঁচাও’ ও ‘অসাংবিধানিক সরকার আনো’ এই ল্য ও উদ্দেশ্য ত্যাগ করে আহবানন জানাই। তারা তাদের দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশকে জঙ্গিবাদের বিপদ-আপদ-ঝুঁকি থেকে মুক্ত করার জন্য কাজ করবেন এবং গত ১০ বছরে যারা বাংলাদেশ বিরোধী পাকিস্তানপন্থার রাজনীতির মাঠে প্রভাব বিস্তার করার অপচেষ্টা চালিয়েছে, তাদের বিরুদ্ধে সুস্পষ্ট রাজনৈতিক অবস্থান গ্রহণ করবেন এবং দেশকে শান্তি ও উন্নয়নের পথে এগিয়ে নিতে ভূমিকা রাখবেন এটিই আমাদের প্রত্যাশা।
সবাইকে আবারও অসংখ্য ধন্যবাদ। সবাই সুস্থ্য থাকুন, ভাল থাকুন।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।
http://www.anandalokfoundation.com/