বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯, ০৪:৪০ অপরাহ্ন

আগামী ৩০শে অক্টোবরের পর নির্বাচনী তফসিল

নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দীন আহমেদ

আগামী ৩০ অক্টোবরের পর যেকোনেও দিন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। বললেন নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দীন আহমেদ।

সোমবার (১০ সেপ্টেম্বর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সচিব একথা জানান।

হেলাল উদ্দীন আহমেদ জানান, এছাড়া আগামী ২৫ সেপ্টেম্বরের পর থেকে চূড়ান্ত ভোটার তালিকা স্থায়ী ভাবে মুদ্রণ প্রক্রিয়া শুরু হবে। এইরমধ্যে ১০ কোটি ৪১ লাখ ভোটার তালিকার সিডি প্রস্তুত করা হয়েছে। সিডিগুলো এখন জেলা পর্যায়ে পাঠিয়ে দেওয়া হলেই ছাপার কাজ শুরু হবে।

ইসি সচিব বলেন, একাদশ নির্বাচনে ভোটকেন্দ্রের সম্ভাব্য সংখ্যা ৪০ হাজার ১৯৯টি। এর খসড়া তালিকা গত ৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে। এসব খসড়ার উপর সংশোধনের আবেদনও জমা পড়েছে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। সংসদ নির্বাচনের ২৫ দিন আগে এগুলো হালনাগাদ করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।
হেলাল উদ্দীন বলেন, তফলিস ঘোষণার আগ পর্যন্ত নির্বাচনের প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এবং নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজও প্রায় শেষ পর্যায়ে। নির্বাচনে প্রিসাইডিং ও পোলিং অফিসারের তালিকা তফসিল ঘোষণার পর চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা হবে ২ লাখ ৬ হাজার ৫৪০টির মতো। নির্বাচন সম্পন্ন করতে পোলিং ও প্রিসাইডিং অফিসার হবে ৪ গুণ। নির্বাচন কেন্দ্র করে মোট ৭ লাখ কর্মকর্তার প্রয়োজন হবে।

তিনি বলেন, আমরা ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছি। আশা করছি সব দল নির্বাচনে অংশ নেবে। কারণ রাজনৈতিক দলের অন্যতম উদ্দেশ্যই হলো নির্বাচনে অংশগ্রহণ করা।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit