13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জ্বর কি, কেন হয় ও ঔষধ ছাড়া নিরাময়ের উপায়

admin
September 4, 2018 8:51 am
Link Copied!

সাধারণ জ্বর কোন রোগ নয়, রোগের পূর্বসূচনা। রোগের সূচনায় দেহরক্ষাকারী, দেহ আরোগ্যকারী শক্তির উত্তেজনা এবং সক্রিয়তা জ্বর রূপে প্রকাশ পায়। জ্বর সাধারণত চার প্রকার। যথাঃ

একদোষযুক্ত জ্বর।  যেমনঃ- বাত জ্বর, পিত্ত জ্বর বা শ্লেষ্মা জ্বর।

দ্বিদোষযুক্ত জ্বর।  যেমনঃ- বাত-পিত্ত জ্বর, বাত-শ্লেষ্মা বা পিত্ত-শ্লেষ্মা জ্বর।

সংঘাতজ জ্বর।  যেমনঃ- সন্নিপাত জ্বর বা ত্রিদোষমিশ্রিত জ্বর।

আগন্তুজ জ্বর।  যেমনঃ- বাহির হইতে যে রোগজীবাণু আসিয়া দেহকে আক্রমণ করে জ্বর।

জ্বরের কারণঃ

কোষ্ঠবদ্ধতার ফলে অন্ত্র হইতে মল প্রত্যহ যদি অপসারিত না হয়, তাহা হইলে ঐ মল পচিয়া অন্ত্রকে বিষাক্ত করে। এই বিষাক্ত রোগবিষের মাঝে রোগজীবাণু উৎপন্ন হইতে থাকে। শরীরের রক্তও ঐ অন্ত্রের দূষিত রসের সংস্পর্শে আসিয়া দূষিত হইতে থাকে এবং রক্তের ভিতর দিয়া ঐ রোগবিষ সর্বদেহে ছড়াইয়া পড়িতে থাকে। এই রোগবিষ যখন উপর দিকে উঠিয়া মস্তকে আক্রমণ করে, তখন রোগীর মাথায় যন্ত্রণা শুরু হয়। উহা যখন হাত পায়ের পেশীগুলিকে আক্রমণ করে, তখন হাতে-পায়ে জ্বালা –বেদনা আরম্ভ হয়। শরীরে এই রোগবিষ ও রোগজীবাণু প্রবল হওয়ার সঙ্গে সঙ্গে শরীররক্ষী জীবাণুগুলি সংখ্যায় বর্ধিত হয় এবং উহারা রোগজীবাণু ধ্বংসের কাজ শুরু করে। দেহস্থ পঞ্চপাচকাগ্নিও এইসময় সক্রিয় হইয়া সমগ্র দেহে একটা তাপ সৃষ্টি করে। এই সময় হৃদপিণ্ড, ফুসফুস, যকৃৎ, প্লীহা প্রভৃতি প্রধান প্রধান গ্রন্থিগুলি অধিকতর সক্রিয় হইয়া দেহরক্ষী কৃমিবাহিনীকে সহায়তা করে তাই জ্বরের সময় হৃদপিন্ডের স্পন্দন বাড়িয়া যায়, রোগীর নাসিকা হইতে উত্তপ্ত শ্বাস-প্রশ্বাস প্রবাহিত হইতে থাকে। রোগবীজাণু নিঃশ্বাসের সহিত, প্রস্রাবের সহিত, ঘর্মের সহিত দেহ হইতে বহির্গত হইয়া যায়। তাই রোগীর নিঃশ্বাস, প্রস্রাব ও ঘর্ম এই সময়ে খুব দুর্গন্ধ যুক্ত হয়। এই যুদ্ধে শত্রু সৈন্য রোগবীজাণু পরাভূত হইলে অগ্নিগ্রন্থি ও বায়ুগ্রন্থিগুলির অতিক্রিয়তা শান্ত হয়, রোগীর দেহের তাপ হ্রাস পাইতে থাকে।

চিকিৎসাঃ

শরীরে শীত ও কম্প থাকিলে মাথা প্রচুর জল দ্বারা ধোয়াইয়া দিবে। যদি সম্ভব হয় গায়ে জামা পড়িয়ে একটা টাবে জল ভরিয়া রোগীকে নাভি পর্যন্ত ডুবাইয়া ৫মিনিট বসাইয়া রাখিবে। জ্বরের বেগ ১০৪ ডিগ্রি কিংবা বেশি হলে ভিজা তোয়ালে বা গামছা রোগীর মাথায় স্থাপন করিবে। লক্ষ্য রাখিবে ঐ তোয়ালে যেন মাথা ও ঘারের খানিকটা ঢাকা পরে। ঐ তোয়ালে বা গামছার উপর দিয়ে মাথায় জল দিবে। কখনো খালি মাথায় জল দিবে না। গামছা ভিজিয়ে শরীর মুছে দিবে।

যদি সম্ভব হয়, জ্বর বাড়ার সময় যে নাসিকায় শ্বাস প্রবাহিত হয়, জ্বর কমার সময় ঐ নাসিকার শ্বাস পরিবর্তন করিয়া অন্য নাসিকায় প্রবাহিত করিয়া দিবে। জ্বর কমে গেলে  এক লিটার ঈষৎ গরম জলের সহিত ২/৩টি(৬০মিলি) লেবুর রস এবং ২৪গ্রাম লবন মিশ্রিত করিয়া পান করিবে। তাহলে কিছুক্ষণের মধ্যেই পায়খানার বেগ হয়ে কোষ্ঠ পরিস্কার হইবে। পায়খান পরিষ্কার হলে আর জ্বরের প্রকোপ কমে যাবে।

খাবারঃ

ক্ষুধা বোধ না হলে জল ছাড়া অন্য কিছু পথ্য দেওয়ার দরকার নেই। ক্ষুধা পেলে দুধ-সাগু, দুধ-বার্লি, ফলের রস প্রভৃতি খেতে পারে। কমলার রস, আখের রস, আঙ্গুর রস-বেদানার রস প্রভৃতি খেতে পারে।

প্রয়োজনে যোগাযোগ করুনঃ আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড আয়ুর্বেদ এন্ড যৌগিক হসপিটাল। ঢাকা সেন্টারঃ ১৬ স্বামীবাগ নতুন সড়ক। ফোনঃ ০১৭১১১৩৯৪০১, মেইলঃ  Yogabangla@gmail.com

যোগী পিকেবি প্রকাশ, যোগ প্রশিক্ষক ও যোগ প্রচারক।

http://www.anandalokfoundation.com/