13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ায় সাড়াশি অভিযানে ৩৯৫ জন শ্রমিক গ্রেফতার

admin
September 2, 2018 7:04 pm
Link Copied!

থ্রি-প্লাস ওয়ানের মাধ্যমে দেশে ফেরার সুযোগ শেষ হওয়ার পরই শুক্রবার মালয়েশিয়াজুড়ে অভিযান চালিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। তারা জানিয়েছে, সাঁড়াশি এই অভিযানে কয়েকশ’ অবৈধ শ্রমিককে গ্রেপ্তার করা হয়েছে। তবে আটককৃতদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা এখনও জানা যায়নি।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ শনিবার রাতে ৩৯৫ জনকে গ্রেপ্তারের বিষয়টি করেছে। অবৈধ অভিবাসী বিরোধী অভিযান পরিচালনার সময় একজন নারী ইমিগ্রেশন অফিসার আহত হয়েছেন জানা গেছে।

এদিকে এই অভিযানের কারণে মালয়েশিয়ার বাঙালি অধ্যুষিত কোতারায়া এলাকা এখন ফাঁকা। এছাড়াও বাসগুলোতেও আর দেখা মিলছে না বিভিন্ন দেশের অভিবাসীদের। অভিযানের ফলে শ্রমিক সংকট দেখা দিয়েছে বলেও জানিয়েছেন একাধিক মালিক। অনেকেই অভিযোগ করেছেন যে, ভিসা থাকা সত্ত্বেও গ্রেপ্তার করা হচ্ছে।

অন্যদিকে এজেন্টের নামে ভিসা করে বিভিন্ন জায়গায় কাজ করলেও  অভিবাসন বিভাগ বলছে, অনুমতি ছাড়া অন্য জায়গায় কাজ করলেই তাদেরকে অবৈধ হিসেবে বিবেচিত করা হবে।

ইমিগ্রেশন বিভাগের প্রধান মুস্তাফার আলী সাংবাদিকদের বলেন, সম্ভাব্য সব জায়গায় আমাদের অভিযান পরিচালিত হবে। যতক্ষণ না পর্যন্ত তাদের আইনের আওতায় আনতে পারছি আমাদের অভিযান অব্যাহত থাকবে। অবৈধ শ্রমিক এবং মালিকদের সঙ্গে কোনও আপস করা হবে না।

বিভিন্ন সময়ে অবৈধ অভিবাসী ধরা পড়লেও এবারের অভিযানের বেলায় রয়েছে কিছুটা ভিন্নতা রয়েছে। সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিতসহ জেল জরিমানার বিধান রয়েছে। তিন বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় অবৈধ অভিবাসী মুক্ত করা হবে বলে জানান ইমিগ্রেশন বিভাগের প্রধান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিদেশি নাগরিক দ্বারা পরিচালিত বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান আরও জোরদার করা হবে। এছাড়া কাজের অনুমতি ছাড়া অন্য কোথাও কাজ করলে তাকেও অবৈধ হিসেবে গণ্য করা হবে। আর অবৈধ হিসেবে ধরা পড়লেই ব্ল্যাকলিস্টসহ জেল জরিমানার মুখোমুখি হতে হবে।

http://www.anandalokfoundation.com/