13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৪টি নতুন মেডিকেল কলেজ নির্মাণের অনুমোদন

admin
August 26, 2018 9:01 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ নওগাঁ, নেত্রকোনা, নীলফামারি ও মাগুরা নতুন মেডিকেল কলেজ চালুর জন্য প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। এতে ২৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এছাড়া চাঁদপুরে মেডিকেল কলেজ করার আরেকটি প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

 রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঈদ পূনর্মিলনী সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা জানান।

তিনি বলেন,  ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সরকারি নতুন চার মেডিকেল কলেজ চালু হওয়ায় এমবিবিএস কোর্সে আরও ২৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের প্রতিশ্রুত অনুযায়ী বাংলাদেশে চিকিৎসাসেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে সারাদেশে প্রতি জেলায় একটি করে সরকারি মেডিকেল কলেজ তৈরি করা হবে। সে লক্ষ্যেই আমরা নতুন নতুন মেডিকেল কলেজ তৈরি করেছি।

আগামী নভেম্বরের মধ্যে বিশেষ বিসিএসের মাধ্যমে উপজেলা পর্যায়ে সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে জানিয়ে তিনি বলেন, দেশের চিকিৎসাসেবায় সংকট দূরীকরণে বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী নভেম্বরের মধ্যে উত্তীর্ণ সকলকে দেশের বিভিন্ন উপজেলা পর্যায়ে নিয়োগ দেয়া হবে। সেখানে থেকে তিন বছর তাদের বাধ্যতামূলক চিকিৎসাসেবা দিতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, রাজধানীবাসীর জন্য ঢাকার শাহবাগে ৫০০ শয্যার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত নতুন একটি বিশেষায়িত হাসপাতাল তৈরি করা হবে। আগামী ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেডিকেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। কোরিয়া সরকারের আর্থিক সহায়তায় এ হাসপাতালটি তৈরি করা হবে।

চানখারপুলে নির্মাধিন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রসঙ্গে নাসিম বলেন, আগামী অক্টোবর মাসে এটির উদ্বোধন করা হবে। এটি বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

স্বাস্থ্যসেবার উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসা সেবা অনেক উন্নত হয়েছে। এখন বিদেশ থেকেও চিকিৎসা নিতে বাংলাদেশে আসে। ক্যান্সারের অনেক রোগী বাংলাদেশে এসে চিকিৎসা নেন।
এ সময়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালেক, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য সেবা ও পরিকল্পনা বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, অতিরিক্ত সচিব কাজী আ খ ম মুহিউল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

নতুন শিক্ষা বছরে অতিরিক্ত ২৫০ জন সহ ৩৬টি সরকারি মেডিকেল কলেজে মোট ৪ হাজার ৬৮জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

http://www.anandalokfoundation.com/