13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সহজেই মেদ কমানোর কৌশল

admin
August 21, 2018 2:42 pm
Link Copied!

শরীরের চর্বি আমাদের শরীরের উত্তাপ রক্ষা করে শরীর সুষ্ঠুভাবে পরিচালনার সহায়ক। আবার অতিরিক্ত চর্বি শরীর পরিচালনায় ব্যাঘাত সৃষ্টি করে। হৃদযন্ত্রের স্নায়ু-পেশী, ফুসফুসের স্নায়ু-পেশী সঠিকভাবে সক্রিয় থাকিতে পারে না এই জন্য মেদবহুল দেহধারীরা সহজেই রক্তচাপ বৃদ্ধি রোগ, হৃদরোগ প্রভৃতিতে আক্রান্ত হয়। স্বাভাবিকভাবে তাহারা শ্বাস-প্রশ্বাস গ্রহণ-ত্যাগ করিতে পারে না। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হইয়া যায়; দেহ তখন সর্ববিধ রোগাক্রমনের অনুকূল হইয়া উঠে। এইজন্য মেদ রোগীরা স্বাস্থ্য-সুখ ও দীর্ঘায়ু লাভ করিতে পারে না। মেদ রোগীরা বহুমূত্র বা ডায়েবেটিস, রক্তচাপ বৃদ্ধি রোগের আশঙ্কা থাকে।

যৌগিক চিকিৎসা পদ্ধতিতে সহজেই মেদ কমে স্বাভাবিক দেহে পরিণত হবে। আসুন এবার শিখে নেই কিভাবে কোন ঔষধ কিংবা উপকরণ ব্যবহার না করে আসন, প্রাণায়াম ও খাদ্যাভ্যাস এর মাধ্যমে মেদ কমানোর উপায়।

আসনঃ দুই পা প্রসারিত করে গোড়ালি মিশিয়ে বসে শ্বাস ছাড়তে ছাড়তে মাতা নিচু করে ডান হাত দ্বারা ডান পায়ের আঙ্গুল এবং বাম হাত দ্বারা বাম পায়ের আঙ্গুল ধরে মাথা হাঁটুর সাথে মিশিয়ে ৫ থেকে ১০সেকেন্ড শ্বাস বন্ধ রাখুন। এবার শ্বাস নিতে নিতে হাত ছেড়ে দিয়ে মেরুদণ্ড সোজা করুন। এই আসনে পেটের চর্বি কমিয়ে দেয়।

প্লীহা, যকৃৎ, অন্ত্রোপাঙ্গবৃদ্ধি ও অন্ত্রবৃদ্ধি রোগ(এপেন্ডিসাইটিস ও হার্ণিয়া) ভয়াবহরূপে বৃদ্ধি পাইয়াছে, তাহাদের এই আসন নিষিদ্ধ।

খাদ্য বিধিঃ ভোরে একগ্লাস পানিতে ১ চামচ মধু মিশিয়ে পান করিবে। ক্ষুধা থাকিলে কাঁচা পাকা রসালো ফল।

দুপুরেঃ ভাতের সঙ্গে শাক-সবজী, সম্ভব হলে একপোয়া ঘোল।

বিকেলেঃ ক্ষুধা থাকিলে টক ফল।

রাতেঃ  শাক-সবজীসহ ২/১খানা রুটি, এক কাপ পাতলা দুধ এবং সম্ভব হইলে কিছু কিসমিস আধাঘন্টা ভিজিয়ে খাবে।

প্রয়োজনে যোগাযোগ করুনঃ আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড আয়ুর্বেদ এন্ড যৌগিক হসপিটাল। ঢাকা সেন্টারঃ ১৬ স্বামীবাগ নতুন সড়ক। ফোনঃ ০১৭১১১৩৯৪০১, মেইলঃ  Yogabangla@gmail.com

যোগী পিকেবি প্রকাশ, যোগ প্রশিক্ষক, লেখক ও যোগ প্রচারক।

http://www.anandalokfoundation.com/