13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শেষ দিনের ‘ফাঁদ’ এড়াতে সতর্ক ক্রেতা-বিক্রেতারা

admin
August 20, 2018 3:37 pm
Link Copied!

কোরবানির বাকি আর একদিন। সে হিসেবে আগামীকাল (মঙ্গলবার) কোরবানির শেষ হাট। শেষ দিনে এসে কখনো কোরবানির পশু না পেয়ে দড়ি কিনেই বাড়ি ফিরতে হয় ক্রেতাদের, আবার কখনো পানির দামে প্রিয় পশুটি বিক্রি করে চোখের জলে ভাসেন ব্যাপারীরা। তাই এবার আর শেষ দিনের ‘ফাঁদে’ পা দিতে রাজি নন ক্রেতা-বিক্রেতা কেউই।

সকালের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, দুপুরের কড়া রোদ উপেক্ষা করে চট্টগ্রামের সবগুলো পশুর বাজারে ভিড় করছেন ক্রেতারা। পারত পক্ষে ক্রেতাদের ফেরত দিচ্ছে না বিক্রেতারাও। সব মিলিয়ে আজ জমজমাট চট্টগ্রামের পশুর হাট।

সোমবার (২০ আগস্ট) সকাল থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত নগরের কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে, প্রতিটি পশুর হাটেই ক্রেতাদের উপচেপড়া ভিড়। বাজারগুলো কোরবানির পশুতে কানায় কানায় ভরা। তবে হাটের অধিকাংশ গরুই দেশি ও স্থানীয়ভাবে লালন-পালন করা। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে হাটে আনা হয়েছে এসব গরু। উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকেও প্রচুর গরু এসেছে এ হাটে। ট্রাক ভরে এখনও গরু ও ছাগল আসছে। অবশ্য গরুর সংখ্যাই বেশি।

গত কয়েকদিন ক্রেতা-বিক্রেতাদের মধ্যে দর-কষাকষির চিত্র বেশি দেখা গেলেও আজ তা হচ্ছে না। নিজেদের মধ্যে আলাপ আলোচনার মাধ্যমে পশু কেনাবেচার চেষ্টা করছেন ক্রেতা-বিক্রেতা সবাই। ক্রেতারা দেখে-শুনে পছন্দের গরুটির দরদাম করছেন। পছন্দ হলে মূল্য ও হাসিল পরিশোধ করে খুশিমনে পশু নিয়ে বাড়ি ফিরছেন। যদিও গতকাল বিকেল পর্যন্ত ক্রেতাদের অধিকাংশ সময় দরদাম করতেই দেখা গেছে, বিক্রেতারাও চেষ্টা করেছেন ক্রেতাদের একটু বাজিয়ে নিতে।

সোমবার সকাল থেকে পাল্টে যাওয়া হাটের চিত্র সম্পর্কে ক্রেতা-বিক্রেতারা বলছেন- তারা শেষ দিনের ‘ফাঁদে’ পড়তে চান না। তাই আগামীকলের অপেক্ষা না করে কোরবানির পশুটি কেনার বা বেচার জন্য আজই উত্তম সময়।

সকাল সাড়ে ১০টার একটু আগে নগরের বিবিরহাট গরু বাজারে কথা হয় বীমা কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঙ্গে। তিনি জানান, যাই হোক আজ কোরবানির পশু কিনেই বাড়ি ফিরবেন। গত দু’দিনে বেশ কয়েকটি বাজারে ঘুড়েছেন। তবে দাম চড়া ছিল, তাই পশু কেনা হয়নি। আজ একটু এদিক-ওদিক করে কোরবানির পশু কিনে ফেলবেন। বাজারও কিছুটা নমনীয় মনে হচ্ছে।

http://www.anandalokfoundation.com/