13yercelebration
ঢাকা

আরবীকরণের ফলে বঙ্গের অর্ধেক বাঙ্গালী তাদের আসল পরিচয় হারিয়ে ফেলেছে

admin
August 13, 2018 7:33 pm
Link Copied!

লিখেছেনঃ নিখিল চাকমা
১২ আগস্ট ২০১৮

একটা সম্প্রদায় বা জনগোষ্ঠীর পরিচয়ের ভিত্তি হল তার মাতৃভূমি ও সংস্কৃতি (বৃহত্তর অর্থে ভাষা, সাহিত্য, ইতিহাস, দর্শন, আইন, রীতিনীতি, সংগীত, শিল্প-কলা, খাদ্য, পোশাক, ঘর-বাড়ি, ধর্ম, ঐতিহ্য, মূল্যবোধ এবং এসবের উপর ভিত্তি করে গড়ে উঠা চিন্তা-চেতনা, নীতি-আদর্শ ও জীবন-শৈলী)।

বাঙ্গালীদের মাতৃভূমি হল প্রাচীন বঙ্গ আর সংস্কৃতি হল হিন্দু-বৌদ্ধ ধর্ম ভিত্তিক বা ভারতীয়।

১৩০০ থেকে ১৭০০ সালের মধ্যে আরবরা বঙ্গের অর্ধেক বাঙ্গালীকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করে (এ ধর্মান্তকরণ শান্তিপূর্ণভাবে হয়েছিল তা মনে করার কোন জো নেই)। এর ফলে ধর্মান্তরিত বাঙ্গালীদের সংস্কৃতি ও পরিচয়ে আমূল পরিবর্তন ঘটে। এখন তাদের সংস্কৃতি ইসলাম ধর্ম ভিত্তিক বা আরবীয়। মাতৃভূমি ও মাতৃভাষা ছাড়া বাঙ্গালীরা তাদের আসল সংস্কৃতি ও পরিচয় সব হারিয়ে ফেলেছে।

উদাহরণ দিলে আলোচ্য বিষয়টা সাম্প্রদায়িক মনে হতে পারে। তবুও সকলের বুঝার সুবিধার্থে এর দু’-চারটে উদাহরণ না দিলে হয়না যেমন —

১. আগে বাঙ্গালীরা জীবহত্যা মহাপাপ মনে করত আর গরু লালন-পালন করত এখন তারা তাদের ধর্মীয় অনুষ্ঠান কুরবানিতে গরু জবাই করে খায়।

২. আগে বাঙ্গালীরা তীর্থ যাত্রায় গয়া-কাশিতে যেত এখন তারা হজ যাত্রায় মক্কা-মদিনাতে যায়।

৩. আগে বাঙ্গালী নারীরা শাড়ি পড়ত এখন তারা বরকা-হিজাব পড়ে।

৪. আগে বাঙ্গালীদের নাম ইন্দো-আরিয়ান বা সংস্কৃত ভাষায় রাখা হত যেমন কৃষ্ণ, সিদ্ধার্থ, বিবেকানন্দ, অন্বেষা, রাগিণী, অনুরাধা ইত্যাদি এখন তাদের নাম আরবীতে রাখা হয় যেমন হোসাইন মুহাম্মদ এরশাদ, ইউনুস আলী, জাফর ইকবাল, ফাতেমা বেগম, সালেহা আক্তার, আশিফা শেখ ইত্যাদি।

দ্রষ্টব্য : ইদানিং বাংলাদেশ সরকার ইসলাম ধর্মকে “রাষ্ট্র-ধর্মের” মর্যাদা দিয়েছে। ১৩০০ সালে বঙ্গে যে আরবীকরণ প্রক্রিয়া শুরু হয়েছিল এটা সেই প্রক্রিয়ার একটা অবিচ্ছেদ্য অঙ্গ।

http://www.anandalokfoundation.com/