১৭ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:১৪
সর্বশেষ খবর
বঙ্গবন্ধুর ৪৩ ফুট উচ্চতার প্রতিকৃতি

বঙ্গবন্ধুর ৪৩ ফুট উচ্চতার প্রতিকৃতি আঁকবেন চারুশিল্পীরা

জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে একটি ভিন্নমাত্রার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ চারুশিল্পী সংসদ। বঙ্গবন্ধুর আকাশসম ব্যক্তিত্বকে নতুন প্রজন্মের সামনে দৃশ্যমান করতে তার ৪৩ ফুট উচ্চতার প্রতিকৃতি আঁকবেন চারুশিল্পীরা।

আজ রোববার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় চারুশিল্পী সংসদ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চারুশিল্পী সংসদের সভাপতি জামাল আহমেদ, সহ-সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরীসহ সংশ্লিষ্টরা।

৪৩ ফুট উচ্চতার এ প্রতিকৃতিটি স্থাপন করা হবে টিএসসির মিলন চত্বরের পাশে, যা প্রায় চারতলা বিশিষ্ট একটি ভবনের সমান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চারুশিল্পী সংসদের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী জানান, শোক দিবসে এ কর্মযজ্ঞে অংশ নিচ্ছেন প্রায় দেড় শতাধিক চিত্রশিল্পী। প্রতিকৃতির ছবি নির্বাচন, লেআউট তৈরি, ক্যানভাস প্রস্তুতসহ কারিগরি কাজ শুরু হয়েছে পয়লা আগস্ট থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তন ও সুইমিংপুল চত্বরে চলছে ক্যানভাস লাইন ড্রয়িং।

লিখিত বক্তব্যে কামাল পাশা বলেন- জাতির জনকের ৪৩তম প্রয়াণ দিবসের নিরিখে এই উচ্চতা নির্ধারণ করা হয়েছে। ক্যানভাসের উপর অ্যাক্রেলিক কালারে আঁকা হবে মূল ছবি। কোনও তুলি বা অন্য কোনও মাধ্যম নয়, ফ্রেমের শরীরে রং লাগবে হাতের আঁচড়ে। এরপর অনেকগুলো টুকরো ফ্রেমের ক্যানভাসে স্বতন্ত্রভাবে একেকটি অংশ আঁকবেন ভিন্ন ভিন্ন শিল্পীরা। পরে টুকরোগুলোকে একত্রে জুড়ে দিয়ে তৈরি হবে মূল পূর্ণাঙ্গ প্রতিকৃতি।

টিএসসিতে এই স্থাপনা নির্মাণের কাজ চলবে ১৪ আগস্ট পর্যন্ত এবং ১৫ থেকে ৩১ আগস্ট পর্যন্ত প্রদর্শিত হবে চিত্রকর্মটি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.