শনিবার, ২৫ মে ২০১৯, ০৭:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
প্রকৌশলীদের সততা ও স্বচ্ছতার সাথে দায়িত্ব পালন করতে হবে -গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী কৃষকের কল্যাণে সরকার -কৃষিমন্ত্রী প্রতিমা ভাঙচুরের সময় ধরা পড়ে পুলিশে হস্তান্তর শার্শায় সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিনের নিজস্ব অর্থায়নে মসজিদে টাকা প্রদান  ব্লাড ব্যাংক অফ কালীগঞ্জ এর আয়োজনে ইফতার মাহফিল অনুষ্টিত জাতীয় প্রেসক্লাবের সামনে প্রবীর সিকদারের বিচারের দাবীতে ফরিদপুরের কর্মরত সাংবাদিকদের মানববন্ধন গ্রাম আদালতের বিচার পেয়ে খুশী রেনু মিয়া Fuad’s ‘Cholo Bangladesh’ for the Tiger fans on ICC World Cup 2019 বিশ্বকাপে টাইগার ভক্তদের জন্য ফুয়াদের “চলো বাংলাদেশ” কামারখালী ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষনা ও ইফতার মাহফিল

ঔষধ ছাড়া নিজেই নিরাময় করুন দুরারোগ্য ব্যাধি পাইলস বা অর্শ

পাইলস রোগ নিরাময়

যকৃৎ বা লিভারের দোষ এই রোগের অন্যতম প্রধান কারণ। যকৃৎদোষের সহিত কোষ্ঠবদ্ধতার মিলন হইলেই অর্শ রোগ সৃষ্টি হয়। বৃহদন্ত্রের শেষাংশ অর্থাৎ মলনাড়ী(Rectum) হইতে যে সমস্ত শিরা-উপশিরা বাহির হইয়া মলদ্বার ব্যাপ্ত করিয়া রহিয়াছে, মলদ্বারে বায়ু ও রক্ত চলাচলের ব্যাঘাত সৃষ্টি হইলে এই শিরা উপশিরাগুলি স্ফীত হইয়া ক্ষুদ্র ক্ষুদ্র গুটিকার সৃষ্টি করে।

সকালে করণীয়
১. এক লিটার ঈষৎ গরম জলের সহিত আধ ছটাক(৩০মিলি) লেবুর রস এবং এক তোলা(১২গ্রাম) লবণ মিশ্রিত করিয়া পান করিবে।

২. যেকোন আসনে বসিয়া শ্বাস গ্রহণের সহিত মলদ্বার উর্ধ্বে আকর্ষণ করিবে আবার ত্যাগের সঙ্গে সঙ্গে শিথিল করিবে।  সকাল ও বিকাল ২০বার।

৩. শ্বাস গ্রহন করিতে করিতে উদরের নিম্নাংশ ও নাভিদেশকে আকুঞ্চিত করিয়া মেরুদণ্ড সংলগ্ন করিবার চেষ্টা করিবে। শ্বাস গ্রহণ সমাপ্ত হইলে শ্বাস ত্যাগ করিতে করিতে আকুঞ্চন শিথিল করিয়া দিবে।  সকাল ও বিকাল ১০বার

৪. শ্বাস পরিত্যাগ করিয়া কুম্ভকাবস্থায় যতবার সম্ভব নাভিগ্রন্থি বা সূর্যগ্রন্থিস্থানকে আকুঞ্চিত করিয়া মেরুদণ্ড সংলগ্ন করিবে। যখন শ্বাস বন্ধ রাখা সম্ভব হইবে না তখন আকুঞ্চন শিথিল করিয়া দিয়া প্রাণবায়ু টানিবে। অতঃপর শ্বাস ত্যাগ করিয়া কুম্ভক অবলম্বনে পূর্ববৎ ক্রিয়াটি করিবে।  সকাল ও বিকাল ৫বার।

৫. ধুলাবিহীন উন্মুক্ত স্থান খোলা মাঠে মেরুদন্ড সোজা রেখে হাটিবে। হাটার সময় ৪ পদক্ষেপের তালে তালে ১,২,৩,৪ মনে মনে উচ্চারণ করে শ্বাস ত্যাগ করিবে। বায়ু আকর্ষণ সমাপ্ত হইলে আবার চার পদক্ষেপের তালে তালে ১,২,৩,৪ মনে মনে উচ্চারণ করে শ্বাস গ্রহণ করিবে।(ভ্রমণ প্রাণায়াম)

সন্ধ্যায় করণীয়
১. ভ্রমণ প্রাণায়াম

২. সকালে উল্লেখিত ২,৩ ও ৪নং

৩. পদ্মাসনে বসে দুই হাতের বৃদ্ধাঙ্গুলি কোমরের পার্শ্বে এবং মধ্যমাঙ্গুলি নাভির উপর রেখে নাভিদেশকে সঙ্কুচিত করিয়া মেরুদণ্ডের সহিত সংলগ্ন করিবে। নাভিদেশ মেরুদণ্ড সংলগ্ন হওয়ার সাথে সাথেই আঙ্গুলের চাপ শিথিল করিবে।

৪. শবাসনে শুয়ে ডান পা হাঁটুর কাছে ভাঁজ করে উভয় হাত দ্বারা ঐ হাঁটু ডান বুকে সজোরে চাপিয়া ধরে ৫/১০ সেকেন্ড পর ছেরে প্রসারিত করিবেন। অতঃপর বাম পা অনুরূপভাবে চাপিয়া ধরে ৫/১০ সেকেন্ড পরে প্রসারিত করিবেন। এরপর উভয় হাঁটু এভাবে বুকে ৫/১০ মিনিট চাপিয়া ধরিবেন। আবার প্রসারিত করিবেন।

খাবারে বিধি নিষেধ
ভোরেঃ আনারস, আঙ্গুর, বেল-পানা, পেঁপে, কিস্‌মিস্‌ প্রভৃতি খাওয়ার অন্ততঃ আধাঘন্টা আগে ভিজিয়ে রাখার পরে খাবে। বেদানার রস, লেবুর শরবত প্রভৃতি ব্যতীত সকালের খাবার নিষেধ।
দুপুরেঃ পেঁপে, ওল, ডুমুর, কচু, পুঁইশাক, পালং শাক প্রভৃতি টাটক শাক, কচি চালকুমড়া, পটল প্রভৃতি তরকারি। একপোয়া, দেড়পোয়া পাতলা দুধ বা ঘোল ভাত বা রুটির সাথে খাবে।
নিষেধঃ ঘি, মাখন, থোড়, মোচা, কাঁচকলা, ইচড়ের তরকারি, ঘন দুধ ও ক্ষীর, মাংস, ডিম প্রভৃতি।

প্রয়োজনে পরামর্শ নিতে পারেনঃ যোগী পিকেবি প্রকাশ, পরিচালক- আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ এন্ড যৌগিক হসপিটাল। ফোনঃ ০১৭১১১৩৯৪০১, মেইলঃ yogabangla@gmail.com

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit