13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেন্দুয়ায় জন্ম নিবন্ধনে উদ্বুদ্ধকরণ র‌্যালী ও আলোচনা সভা

admin
August 4, 2018 7:13 pm
Link Copied!

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি ॥  তথ্য মন্ত্রনালয় ও ইউনিসেফের আয়োজনে নেত্রকোনার কেন্দুয়ায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতা মূলক যোগাযোগ কার্যক্রম প্রকল্পের আওতায় জন্ম নিবন্ধনের উদ্বুদ্ধকরণ সংক্রান্ত র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীতে নেতৃত্ব দেন তথ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো: আবুয়াল হোসেন।

শনিবার সকালে উপজেলা প্রশাসনের সহযোগিতায় র‌্যালী পরবর্তী আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: শিরিন সুলতানা। উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো: আবুয়াল হোসেন। আশরাফ উদ্দিন ভূঞার সঞ্চালনায় জন্ম নিবন্ধনের প্রতি গুরুত্ব আরোপ করে এর কার্যক্রম সহজ করার লক্ষ্যে বক্তব্য রাখেন, তথ্য মন্ত্রনালয়ের যুগ্ম প্রধান মো: আনসার আলী, পৌরসভার মেয়র মো: আসাদুল হক ভূঞা, কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ ইমারত হোসেন গাজী, জেলা তথ্য কর্মকর্তা আল ফয়সাল, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো: জাহাঙ্গীর চৌধুরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, ইউপি চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম, মজিবুর রহমান বাবলু, মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মো: বজলুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মো: আবুয়াল হোসেন বলেন, ৪৫ দিনের মধ্যে জন্ম এবং মৃত্যুর রেজিষ্ট্রেশন অবশ্যই করতে হবে। জনসংখ্যার সঠিক হিসাব না থাকলে কী পরিমান খাদ্যের, ভোজ্য তেলের ও রাস্তা ঘাটের চাহিদা আছে তা নির্ধারন করা সম্ভব না। এজন্যই জন্ম মৃত্যুর নিবন্ধন অতি জরুরী। তিনি বলেন, নারীর প্রতি বৈষম্য দেখানো যাবে না। স্কুল কলেজের ছাত্রছাত্রীরা ৯০% অপুষ্টির শিকার। আমরা প্রতিদিন মাছ মাংস খাই কিন্তু মাছ মাংস ছাড়াও অনেক পুষ্টিকর খাবার আছে তা খেতে হবে। মাদককে না বলতে হবে, এজন্য মা বাবাকে ছেলে মেয়েদের প্রতি যতœবান হতে হবে। ছেলে মেয়েরা কোথায় যাচ্ছে তার খোঁজ খবর রাখতে হবে।

তিনি বলেন, বর্তমানে মাথাপিছু আয় ১ হাজার ৭ শ ৪২ ডলার। দেশ এভাবে এগিয়ে গেলে ২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার। দূর্যোগ প্রতিরোধে বাংলাদেশ এখন বিশ্বে মডেল। এই বাংলাদেশকে এগিয়ে নিতে হলে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে ভালো ভালো কাজ করতে হবে।

http://www.anandalokfoundation.com/