13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাস্তা বিপদমুক্ত নয়, তাই বাস চলাচল বন্ধ: মহাসচিব

admin
August 4, 2018 3:18 pm
Link Copied!

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানেই ভাংচুরের ঘটনা ঘটছে। আমরা কিভাবে বাস মালিকদের অনুরোধ করবো রাস্তায় গাড়ি নামাতে। গাড়ি ভাংচুর ও জ্বালিয়ে দিলে এ দায়-ভার কে নিবে? রাস্তায় শঙ্কামুক্ত হলে আমরা মালিকদের অনুরোধ করবো যেন বাস চলাচল স্বাভাবিক করে দেয়। বললেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছিলেন, শনিবার থেকে পরিবহন মালিক-শ্রমিকরা রাস্তায় গাড়ি নিয়ে বের হবে- কিন্তু সকাল থেকে তা দেখা যায়নি কেন? এমন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এনায়েত উল্লাহ বলেন, যাত্রীদের ভোগান্তি হচ্ছে, এটা আমরা দেখছি। তবুও ঝুঁকি নিয়ে আমরা নাইট শিফট চালু করেছি। তবুও পরশুদিন (বৃহস্পতিবার) রাত সাড়ে নয়টায় আব্দুল্লাপুরে বাস চলাচলে বাধার সম্মুখীন হয়েছে।

তিনি বলেন, ৪শ’ গাড়ি ভাঙা হয়েছে। ৮টি গাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। সিরাজগঞ্জ, আব্দুল্লাহপুর, চট্টগ্রাম রুটসহ দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বাস চলাচল ফের স্বাভাবিক হতে কতদিন লাগতে পারে এমন প্রশ্নের জবাবে এনায়েত বলেন, শিক্ষার্থীদের আন্দোলন ঠিক আছে। তাদের আন্দোলনকে অন্যদিকে প্রভাবিত করার জন্য অনেক লোক ঢুকে পড়েছে। সহিংস ঘটনা ঘটার চেষ্টা চালানো হচ্ছে। অনেকে রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ঢুকে পড়েছে। বড় ধরনের ঘটনার আশঙ্কা করছি। যদি আমরা খবর পাই যে রাস্তাঘাটে কোনও সমস্যা নেই তাহলে বাস চলাচল ফের স্বাভাবিক হবে।

বাস ড্রাইভারদের উপযুক্ত লাইসেন্স না থাকায় শিক্ষার্থী ও ভ্রাম্যমাণ আদালতের লাইসেন্স চেকের কারণে বাস চলাচল কমে গেছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, লাইসেন্সের কারণে গাড়ি নামছে না কিনা আমার জানা নেই। তবে যানবাহনে ভাংচুর ও অগ্নিসংযোগের ভয়ের কারণে বাস বের করছেন না মালিকরা।

এর আগে শুক্রবার মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত এক মিলাদ মাহফিলে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছিলেন, ঢাকাসহ সারাদেশে অঘোষিত ধর্মঘট প্রত্যাহার করে শনিবার থেকে পরিবহন মালিক-শ্রমিকরা ফের রাস্তায় গাড়ি বের হবে বলে আশা করছি।

গত রোববার (২৯ জুলাই) রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে রাস্তায় শিক্ষার্থীদের ওপর উঠে পড়ে জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই নিহত হয় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মীম (১৬)।

এ ঘটনার প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রোববার থেকেই রাজধানীসহ বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে অবস্থান নিয়ে আন্দোলন করছে। আন্দোলনের সময় চালকের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করছে শিক্ষার্থীরা। এর মধ্যে বেশ কিছু যানবাহনের ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে।

এদিকে গেলো বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নিহত দুই শিক্ষার্থীর পরিবারের সদস্যদের নিজ কার্যালয়ে নিয়ে এসে সান্ত্বনা ও সমবেদনা জানান। এসময় নিহত দুই শিক্ষার্থীর প্রত্যেক পরিবারকে ২০ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র দেন।

http://www.anandalokfoundation.com/