১৮ই আগস্ট, ২০১৮ ইং | ৩রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৩১
প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান

বিজ্ঞানী পিসি রায় বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন -ড. মসিউর রহমান

ইমদাদুল হক মিলন,পাইকগাছা, খুলনা ॥  প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্লচন্দ্র পিসি রায় যেমন একজন বড় বিজ্ঞানী ছিলেন তেমনি বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। জগৎ বিখ্যাত এ বিজ্ঞানীর জীবন আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়কে অধিক গুরুত্ব দিয়েছে। একই সাথে শ্রমিকদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করার লক্ষে অসংখ্য টেকনিক্যাল স্কুল করেছে।

ড. মসিউর রহমান আরো বলেন, জ্ঞানই হলো উৎপাদনের প্রধান শক্তি। জ্ঞান ছাড়া জ্ঞানির কোন মূল্য নাই। জ্ঞানের প্রতি আকর্ষন ও জ্ঞান চর্চা মানুষকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। তিনি বৃহস্পতিবার সকালে পাইকগাছার রাড়–লীতে বিজ্ঞানী পিসি রায়ের ১৫৭তম জন্ম বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক।

সভাপতির বক্তব্যে এমপি নূরুল হক বলেন, এক সময় বিজ্ঞানীর বসতবাড়ী পরিত্যাক্ত ও অরক্ষিত ছিল। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার গঠন করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় বিজ্ঞানীর বসতবাড়ী উদ্ধার করে প্রতœতত্ব বিভাগ কর্তৃক সংরক্ষণের ব্যবস্থা করা হয়। অনুষ্ঠানে বক্তারা বিজ্ঞানীর পিতা ও মায়ের নামের দুটি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ও বিজ্ঞানীর জীবনী পাঠপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবী জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি জিয়াউর রহমান, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, সিনিয়র এএসপি ডি সার্কেল মোঃ ইব্রাহীম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, জেলা আওয়ামীলীগনেতা আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, ওসি আমিনুল ইসলাম বিপ্লব।

স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসান।

প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন, অধ্যক্ষ গোপাল চন্দ্র ঘোষ, প্রধান শিক্ষক গৌতম কুমার ঘোষ, প্যানেল চেয়ারম্যান আব্দুল হামিদ গাজী, আব্দুল হাকিম গোলদার ও উত্তম দাশ। এরআগে অতিথিবৃন্দ বিজ্ঞানীর বসতবাড়ী পরিদর্শন ও প্রতিকৃতিত্বে পুষ্পস্তবক অর্পন করেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.