13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলতি অর্থবছরে ২ হাজার ৫৬৭ কোটি টাকার বাজেট দিলো ডিএনসিসি

admin
July 30, 2018 8:26 pm
Link Copied!

ঢাকা উত্তর সিটি করপোরেশন(ডিএনসিসি) ২০১৮-১৯ অর্থবছরের জন্য দুই হাজার ৫৬৭ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সোমবার দুপুরে ডিএনসিসি ভবনে সংবাদ সম্মেলনে প্যানেল মেয়র মো. ওসমান গনি প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ৮৫৭ কোটি ২০ লাখ টাকা রাজস্ব আয় ও অন্যান্য আয় ধরা হয়েছে ১ হাজার ৫০০ কোটি টাকা।

এছাড়া অপ্রয়োজনীয় বা অব্যবহার্য সম্পদ বিক্রয় ও অন্যান্য ঋণ গ্রহণ, ঋণ আদায় ও বিলুপ্ত ঢাকা সিটি করপোরেশনের স্থিতি থেকে আয় ধরা হয়েছে ৭ কোটি টাকা।

বাজেট প্রস্তাবনায় হোল্ডিং ট্যাক্স থেকে ৪০০ কোটি টাকা, বাজার থেকে সেলামি বাবদ ৫০ কোটি টাকা, বাজার ভাড়া বাবদ ৫০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স বাবদ ৬০ কোটি টাকা ও সম্পত্তি হস্তান্তর বাবদ ২০০ কোটি টাকা আয়ের পরিকল্পনা করা হয়েছে।

এছাড়া সড়ক খনন ফি বাবদ ৬০ কোটি টাকা, গরুর হাট ইজারা বাবদ ২৫ কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া বাবদ ১৫ লাখ টাকা, বিজ্ঞাপন বাবদ সাত কোটি, বিদ্যুৎ বিল আদায় বাবদ ১০ কোটি টাকা আয়ের পরিকল্পনা ধরা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে বেতন, পারিশ্রমিক ও ভাতা ১৭৫ কোটি টাকা; জ্বালানি, পানি ও বিদ্যুৎখাতে ৫৮ কোটি ৫০ লাখ টাকা, নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় ৭৮ কোটি টাকা ব্যায় ধরা হয়েছে। এছাড়া মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় রেখেছে ২১ কোটি টাকা। মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ৩০ কোটি ২৫ লাখ টাকা ব্যয় রেখেছে।

২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত বাজেট বরাদ্দ ধরা হয়েছিল ২ হাজার ৩৮৪ কোটি ৬৫ লাখ টাকা। পরে ১ হাজার ৬৭৮ কোটি ২১ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেয়া হয়।

http://www.anandalokfoundation.com/