13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভোটের সরঞ্জাম পাটানো হচ্ছে বরিশালে, নির্বাচনে কঠোর নিরাপত্তায় প্রশাসন

admin
July 30, 2018 1:52 am
Link Copied!

চট্টগ্রাম অফিস, বরিশাল থেকে তাপস চক্রবর্তীঃ বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আগামীকাল সোমবার। নির্বাচনে ভোটগ্রহণের জন্য চলছে নানান প্রস্ততি। ভোট নেয়ার জন্য বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম সরবরাহের কাজও ইতোমধ্যে শুরু হয়েছে। ব্যালট পেপার,ব্যালট বক্স ছাড়াও ইভিএম মেশিন , স্ট্যাম্প প্যাড, মার্কি সিল, ব্রাশ সিল, অমোচনীয় কালিসহ বিভিন্ন সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে।

রোববার দুপুর দেড়টা থেকে নগরীর নথুল্লবাদ রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে স্ব-স্ব কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে প্রিজাইডিং কর্মকর্তার কাছে নির্বাচনী সামগ্রী বুঝিয়ে দেয়া হচ্ছে।

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান দি নিউজকে বলেন, ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। দুপুরে তার (রিটার্নিং কর্মকর্তা) কার্যালয় থেকে স্ব-স্ব কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে প্রিজাইডিং কর্মকর্তার কাছে নির্বাচনী সামগ্রী বুঝিয়ে দেয়া হয়েছে। রাতে কেন্দ্রে কেন্দ্রে অবস্থান করার পর সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু করবেন নির্বাচন কর্মকর্তারা।

প্রসঙ্গত, বরিশাল সিটি কর্পোরেশনের ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং মহিলা ভোটার এক লাখ ২০ হাজার ৭৩০ জন। সিটি কর্পোরেশনের ১২৩টি কেন্দ্রের মধ্যে ৫০টি অধিক ঝুঁকিপূর্ণ ও ৬২টি ঝুঁকিপূর্ণ এবং ১১টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।

সোমবার সকাল ৮টা থেকে ১২৩টি কেন্দ্রের ৭৫০টি বুথে বিরামহীনভাবে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এর মধ্যে ৪টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে ৭৮টি বুথে ভোটগ্রহণ করা হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে।

অধিক ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে পুলিশ, এপিবিএন এবং আনসার মিলিয়ে ১৪ জন সশস্ত্রসহ মোট ২৪ জন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। ঝুঁকিপূর্ণ ও সাধারণ কেন্দ্রে ১২ জন সশস্ত্র পুলিশ, এপিবিএন ও আনসারসহ মোট ২২ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্বে নিয়োজিত থাকবেন। কেন্দ্রে দায়িত্ব পালন ছাড়াও পুলিশের একাধিক দল টহল দায়িত্ব পালনের পাশাপাশি রিজার্ভ এবং স্ট্রাইকিং ফোর্স হিসেবে প্রস্তুত রাখা হয়েছে।

নির্বাচনকালীন সময়ে সংঘটিত যে কোনো অপ্রীতিকর ও অনাকাঙ্খিত ঘটনার বিচারের জন্য নিয়োগ করা হয়েছে ৪০ জন নির্বাহী এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এছাড়া ১৯ প্লাটুন বিজিবি ছাড়াও র‌্যাবের ৩৫টি টহল দল ও সাদা পোশাকধারীসহ প্রায় সাড়ে ৩শ’ সদস্য কেন্দ্রের বাইরে নির্বাচনী এলাকায় দায়িত্বে নিয়োজিত থাকবেন।

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৯৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

http://www.anandalokfoundation.com/