13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডুমুরিয়ার ভদ্রা নদীর নেট-পাটা অপসারণ

admin
July 29, 2018 5:39 pm
Link Copied!

মারিয়া আফরিন পায়েল,ডুমুরিয়া,খুলনা॥  খুলনার ডুমুরিয়া উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া এক সময়ের খরস্রোতা ভদ্রা ও সালতা নদীপলি জমে নাব্যতা হারিয়ে মরা খালে পরিনত হয়ে ছিল। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে পূন্য খননে যৌবন ফিরে পেয়েছে নদীটি। উপজেলার বিস্তৃন্ন এলাকার পানি নিষ্কাশনের এক মাত্র মাধ্যম হচ্ছে এই নদী। কিন্তু  বর্ষা মৌসুমে স্থানীয়  কিছু লোক অবৈধভাবে নেট-পাটা দিয়ে মাছ ধরার কারনে পানি নিষ্কাশনে বাধা গ্রস্থ হচ্ছিল। আমন ধান চাষাবাদের জন্য  বিলের  পানি ও বর্ষা মৌসুমে এলাকার পানি  নিষ্কাশন  না   হলে বিসতৃর্ন এলাকা জলাবদ্ধতা হওয়ার আশংখায়   এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে  গতকাল  দিনভর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগমের উপস্থিতে  এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমের মাধ্যমে  মরা ভদ্রা নদীতে নেট-পাটা অপসারণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সাহস ইউপি চেয়ারম্যান এস এম জয়নাল আবেদীন ও ভান্ডারপাড়া ইউপি চেয়ারম্যান হিমাংশু বিশ্বাস সহ এলাকার গন্যমান্য ব্যক্তি বর্গ।

উল্লেখ্য, মাত্র কয়েক বছর আগেও ভদ্রা-শালতা নদী ঘিরে হাজার হাজার মানুষের জীবন-জীবিকা চলতো। জোয়ার-ভাটা, মাছ শিকারসহ নৌকা চলাচল করতো এই নদীতে। অর্থনৈতিক উন্নয়নেও ছিল নদী দু’টির গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু কালের বিবর্তমানে ও নানা প্রতিকূলতার মুখে ভদ্রা ও শালতা নদীতে প্রায় ৩০ কিলোমিটার পলিপড়ে নাব্যতা হারিয়ে ভরাট হয়ে মরা খালে পরিনত হয়।এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্য কয়েক বার বিষয়টি সংসদে বক্তব্যও তুলে ধরেন। কথা বলেন পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সাথে। ২০১৪-২০১৫ অর্থবছরে নদী দু’টি খননের জন্য প্রকল্প জমা দেওয়া হয়। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই-বাছাই করে সরকার ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে একনেকের বৈঠকে এই প্রকল্প বাস্তবায়নের জন্য ৭৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ দেয়। ২০১৬- ২০১৭ অর্থবছরে খনন কাজ শুরু হয়।

http://www.anandalokfoundation.com/