13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৫৯৮ কোটি টাকার বাজেট ঘোষণা

admin
July 25, 2018 6:50 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।  বুধবার নগরভবনে ব্যাংক ফ্লোরে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন এ বাজেট ঘোষণা করেন। এটি বর্তমান মেয়রের তৃতীয় বাজেট।

ডিএসসিসি সূত্রে জানা গেছে, ডিএসসিসি আয়ের বড় অংশই আসবে সরকারি ও বৈদেশিক উৎস থেকে। এই খাত থেকে ২ হাজার ৫৫৮ কোটি ৪৮ লাখ টাকা আয় হবে ডিএসসিসির। তবে বাজেটে রাজস্ব খাতে আয়ের বড় অংশই ধরা হয়েছে হোল্ডিং কর থেকে। এই খাত থেকে ৩৩০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বাজার সালামি থেকে ৩০৫ কোটি, সম্পত্তি হস্তান্তর কর থেকে ১০০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে ডিএসসিসি।

২০১৮-১৯ বাজেটে সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৭৪২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় করবে ডিএসসিসি। শিশু পার্ক ও খেলার মাঠ উন্নয়নে ১৪৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় ধরেছে ডিএসসিসি।

ডিএসসিসি এবার ৩৪০ কোটি বেতন ভাতা বাবদ, ভৌত অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩৯৫ কোটি ২৬ লাখ, মশক নিয়ন্ত্রণে ২৬ কোটি, যন্ত্রপাতি ও সরঞ্জাম বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৬ কোটি ৫০ লাখ, নতুন বাজার নির্মাণ বাবদ ২০০ কোটি, জবাইখানা নির্মাণ বাবদ ৬৬ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় করবে।

বাজেট অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা আবদুল মালেকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ডিএসসিসি ২০১৭-১৮ অর্থবছরে ৩ হাজার ৩৩৭ কোটি ৫৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিল।

http://www.anandalokfoundation.com/