১৯শে অক্টোবর, ২০১৮ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:৩৮

মহানায়ক উত্তম কুমারকে হারানোর দিন আজ

অভিনয় নৈপুণ্যে কোটি দর্শক হৃদয়ে ঝড় তুলেছেন। সবাই ভালোবেসে মহানায়ক উপাধি দিয়েছে। তিনি উত্তম কুমার। আজ মঙ্গলবার (২৪ জুলাই) মহানায়ক উত্তম কুমারের প্রয়াণ দিবস।

১৯৮০ সালের এই দিনে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান না ফেরার দেশে। মৃত্যুর আগে তিনি ‘ওগো বধূ সুন্দরী’ছবির শুটিং করছিলেন। শেষদিন শুটিং করার সময় হঠাৎ হার্টঅ্যাটাকে তার মৃত্যু হয়।

‘দৃষ্টিদান’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পথচলা শুরু করেন উত্তম কুমার। ছবির পরিচালক ছিলেন নিতীন বসু। এর আগে উত্তম কুমার ‘মায়াডোর’ ছবিতে কাজ করেন। তবে সেটি মুক্তি পায়নি।

‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথমবারের মতো অভিনেত্রী সুচিত্রা সেনের সঙ্গে কাজ করেন। ছবিটি বাংলা চলচ্চিত্র জগতের সবচেয়ে জনপ্রিয় এবং সফল উত্তম-সুচিত্রা জুটির সূত্রপাত করে।

এই জুটির সফল ছবির মধ্যে আছে- হারানো সুর, পথে হল দেরী, সপ্তপদী, চাওয়া পাওয়া, বিপাশা, জীবন তৃষ্ণা ও সাগরিকা। জনপ্রিয় এই অভিনেতা বেশ কয়েকটি হিন্দি ছবিতে কাজ করেন। এগুলো হলো ছোটিসি মুলাকাত, অমানুষ ও আনন্দ আশ্রম। প্রখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের দুটো চলচ্চিত্রে কাজ করেছিলেন তিনি। ‘নায়ক’ ও ‘চিড়িয়াখানা’ দুটো ছবিই প্রশংসিত হয়।

উত্তম কুমারের জন্ম কলকাতায়। ১৯২৬ সালে এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তার আসল নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। সাবলীল অভিনয় দক্ষতার জন্য তিনি প্রতিটি বাঙালির হৃদয়ে আছেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.