13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাঁচ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে ১০ এজেন্সি –ইসরাফিল আলম

admin
July 20, 2018 8:10 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে জনশক্তি রপ্তানির নামে অতিরিক্ত পাঁচ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে দুই দেশের একটি সিন্ডিকেট। মালেশিয়ায় জনশক্তি রপ্তানির পুরোটাই নিয়ন্ত্রণ করে বাংলাদেশের দশ এজেন্সি। দেশটিতে যেতে সরকার নির্ধারিত খরচ ৩৬ হাজার টাকা সেখানে একজন শ্রমিকের বেতন হওয়ার কথা ২৫ হাজার টাকা।  তবে দীর্ঘদিন ধরে মালেশিয়ায় জনশক্তি রপ্তানিতে নানারকম অভিযোগ রয়েছে। তাই খোজ নিতে গিয়ে অনিয়মের প্রমাণ পেয়েছে অভিবাসন বিষয়ক সংসদীয় ককাস।

অভিবাসন বিষয়ক সংসদীয় ককাসের চেয়ারম্যান ইসরাফিল আলম এমপি জানালেন, সরকার নির্ধারিত খরচ ৩৬ হাজার টাকা সেখানে একজন শ্রমিক পাঠাতে নেয়া হয় তিন থেকে সাড়ে চার লাখ টাকা। এভাবে পাঁচ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে দুই দেশের একটি সিন্ডিকেট।

ইসরাফিল আলম বলেন, তারা যদি এখান থেকে অর্থনৈতিক লাভবান না হয় তবে একটা সরকারকে লেবার শ্রেণীর দেশকে কেন বাধ্য করবে। এই সিন্ডিকেটের যারা হোতা বাংলাদেশ ও মালেশিয়ায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য মালেশিয়ার সরকার পদক্ষেপ নিতে যাচ্ছে।

দশ এজেন্সি গুলো হলঃ  ক্যাথারসিস ইন্টারন্যাশনাল, ইউনিক ইস্টার্ণ, প্রান্তিক ট্রাভেলস, আমিন ট্যুরস, ক্যারিয়ার ওভারসিস, আইএসএমটি হিউম্যান রিসোর্স, সনজরী ইন্টারন্যাশনাল, রাব্বী ইন্টারন্যাশনাল, প্যাসেজ এসোসিয়েটস, আল ইসলাম ওভারসিস।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, মালেশিয়ার নতুন সরকারের নীতি নির্ধারণী বাংলাদেশের বিষয়ে অবশ্যই পজেটিভ এবং তাদের মাথায় আছে যে, বাংলাদশ মুসলিম দেশ, শ্রমিক খুব কর্মঠ। তাই বাংলাদেশকে না করার কোন কারন নেই।

মালেশিয়াতে নতুন সরকার গঠনের পর সেখানে জনশক্তি পাঠানো স্থগিত হয়ে গেছে। জনশক্তি রপ্তানিতে জড়িত দশ এজেন্সিসহ এই সিন্ডিকেটের এই অনিয়ম ধরা পরায় নড়ে চরে বসেছে মালেশিয়া এবং বাংলাদেশ সরকার। তবে শীগগিরই অনিয়ম দূর করে সব এজেনসির জন্য জনশক্তি রপ্তানির সুযোগ দেবে মালেশিয়া।

http://www.anandalokfoundation.com/