13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আগামী নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় ইইউ

admin
July 20, 2018 6:22 am
Link Copied!

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেশের সব রাজনৈতিক দল অংশ নেবে বলে আশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়  এক বৈঠকে এমন আশা প্রকাশ করেন ঢাকা সফররত ইইউর প্রতিনিধিরা।

বৈঠকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন। আর ইইউ’র পক্ষে নেতৃত্ব দেন এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার উইগান্ড।

বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক ইস্যু, বাণিজ্য, পোশাক খাত ও রোহিঙ্গা বিষয় আলোচনা হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, ইইউ বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই গভীর। বৈঠকে সামাজিক উন্নয়ন, বাণিজ্য, টেকসই উন্নয়ন বাস্তবায়ন, দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, অভিবাসী সংকট এবং চলমান আন্তর্জাতিক সংকট রোহিঙ্গা নিয়ে আলোচনা হয়েছে।

গানার উইগান্ড বলেন,  আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, নিরপক্ষে, শান্তিপূর্ণ, বস্তুনিষ্ঠ হতে হবে। একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে, যাতে সব রাজনৈতিক দল অংশ নিতে পারে।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের একার বিষয় না। এটি একটি বৈশ্বিক সংকট। বাংলাদেশ নিপীড়িত এই জনগোষ্ঠীকে যেভাবে সহায়তা করছে, তা প্রশংসার দাবিদার। এই সংকট মোকাবেলায় বিশ্ব বাংলাদেশের পাশে রয়েছে। এরই মধ্যে একাধিক বৈশ্বিক ফোরাম থেকে এই সংকট মোকাবেলায় বাংলাদেশকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। এই সহায়তা চলমান থাকবে।

তিনি আরও বলেন, বাংলাদেশকে ইইউ অস্ত্র ছাড়া বাণিজ্যের সব শাখায় শুল্ক ও কোটামুক্ত সুবিধা দিচ্ছে।  ইইউ বাংলাদেশের বাণিজ্যের বড় অংশীদার।

http://www.anandalokfoundation.com/