13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকেলঘাটা বাজার জেলার প্রধান বাণিজ্য কেন্দ্র হলেও অধিকাংশ রাস্তাঘাট বেহাল অবস্থা

admin
July 16, 2018 10:11 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা ॥  সাতক্ষীরা জেলার সর্ববৃহৎ বানিজ্য কেন্দ্র পাটকেলঘাটার অধিকাংশ রাস্তাঘাট চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। দীর্ঘদিন সংষ্কার না করায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ব্যবসায়ীসহ রাস্তাগুলোয় চলাচলকারী সর্ব সাধারনের। এছাড়া পাটকেলঘাটা বাজারের পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা একেবারে ভেঙ্গে পড়েছে। অল্পবৃষ্টিতে দোকানী, পথচারীরা নাজেহালের স্বীকার হচ্ছেন। বেহাল দশাগ্রস্থ রাস্তার কারনে ব্যবসায়ীরা দারুণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। সংশ্লিষ্ট প্রশাসনের চরম উদাসীনতার কারনে জেলার প্রধান বানিজ্য কেন্দ্রের রাস্তাঘাট গুলোর এমন করুণ দশা বলে অভিমত ব্যক্ত করেছেন পাটকেলঘাটার সচেতন মহল।

এদিকে রাজনৈতিক ও সরকার দলীয় নেতাদের ব্যক্তি দ্বন্দ্বের কারনে মডেল পাটকেলঘাটা আজ অন্ধকারে নিমজ্জিত হতে চলেছে। পাটকেলঘাটা বাজারে প্রায় ৪ হাজারের কাছাকাছি ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। বর্তমান সরকারের সময় এমন অবহেলিত বাজার আর চোখে পড়ে না। এদিকে সরকার এখান থেকে বড় অংকের একটি রাজস্ব পেয়ে থাকে। বাজারের রাস্তার নাজুক অবস্থার কারনে ব্যবসায়ীক অবকাঠামো একেবারে ভেঙ্গে পড়েছে। পাটকেলঘাটার জনগুরুত্বপূর্ণ পল্লী বিদ্যুৎ রাস্তা, টাওয়ার রাস্তা, ডাক বাংলোর রাস্তা, পাটকেলঘাটা মাধ্যমিক বিদ্যালয় রাস্তা, গরু হাটা রাস্তা, বলফিল্ড থেকে পেট্রোল পাম্প পর্যন্ত রাস্তা অল্প বৃষ্টিতে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এদিকে রাস্তার দু’ধারের পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা তো একেবারে নাজুক। দোকানীদের ঘরের সামনে দিয়ে ড্রেনগুলো থাকায় ময়লা, আবর্জনা, বিভিন্ন নোংরা ভর্তি এমনকি মলমুত্র ত্যাগ করায় ড্রেনগুলো ভর্তি হয়ে গিয়েছে। ভরা বর্ষা মৌসুমে ড্রেনের পচা দূর্গন্ধযুক্ত পানি রাস্তার উপরে উপচে পড়ে পরিবেশ মারাত্মক ক্ষতি করে। এছাড়া রাস্তার উপরে পানি জমে থাকায় উক্ত রাস্তা দিয়ে যাতায়াতকারী যানবাহনের চাকার নোংরা কাদামাটির পানি ছিটকে ব্যবসা প্রতিষ্ঠানের ভিতরে প্রবেশ করে মালামাল, আসবাব পত্র নষ্ট হয়ে যায়। তবে পল্লী বিদ্যুৎ সড়ক, টাওয়ার সড়ক ও ডাকবাংলো সড়কের বেহাল দশা চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশে এমন রাস্তাঘাট সত্যিই বিরল।

বিভিন্ন মাধ্যম থেকে জানা যায়, পাটকেলঘাটায় উন্নয়নের ছোঁয়া বিশেষ করে রাস্তাঘাটগুলোই না লাগার কারন রাজনৈতিক চরম দ্বন্দ্ব, ব্যক্তি আক্রোশ। পাটকেলঘাটা বাজারের ড্রেনেজ ব্যবস্থা গুলোর নিষ্কাশিত পানি কপোতাক্ষ নদের সাথে সংযোগ স্থাপনে বাঁধাগ্রস্থ থাকা, অপরিকল্পিতভাবে ড্রেনেজ ব্যবস্থা, বিভিন্ন দোকানপাট, ঘরবাড়ী নির্মানে কোন নিয়মনীতির তোয়াক্কা না করা। সকল শ্রেণীর মানুষের প্রানের দাবী হয়ে উঠেছে অতি দ্রুততার সাথে পাটকেলঘাটা বাজারের এসকল চলাচলের অযোগ্য রাস্তাগুলো দ্রুত সংস্কার করে চলাচলের যোগ্য করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছে।

http://www.anandalokfoundation.com/