১৭ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৩৭
সর্বশেষ খবর

শহীদদের সম্মানে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে

চলতি বছরের বৃক্ষমেলা ও বৃক্ষ রোপণ অভিযানে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মৃতির সম্মানে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে। জানালেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

আজ(রোববার) দুপুরে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংএ মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী ১৮ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারা দেশে একযোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচি সম্পাদন করা হবে। একই দিনে তিনি আন্তর্জাতিক পরিবেশ দিবস ও পরিবেশ মেলারও উদ্বোধন করবেন।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবসের ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নির্ধারণ করে থাকে। জাতিসংঘ চলতি বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে -‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এবং দিবসটির স্লোগান হচ্ছে -‘প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি।’

এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৮ এর প্রতিপাদ্য বিষয় হলো- ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ বীর শহীদের স্মৃতির সম্মানে ৩০ লক্ষ গাছের চারা রোপণের কর্মসূচি এবারের বৃক্ষরোপণ অভিযানে নতুন মাত্রা যোগ করবে। আশা করি সারা দেশের মানুষ এ কর্মসূচিতে অংশগ্রহণ করে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান দেখাবে।

মন্ত্রী বলেন, বিশ্বকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে রক্ষা করার জন্য আমাদের প্রত্যেককে সচেতন হওয়া দরকার। তাই পরিবেশ দিবস ও বৃক্ষরোপণ অভিযানকে ঘিরে জনগণের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরির জন্য সরকারের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি নেয়া হয়েছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.