13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকেলঘাটা বাজারে সরকারি জায়গা দখলের মহোৎসব

admin
July 14, 2018 8:05 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা ॥  ঐতিহ্যবাহী পাটকেলঘাটা বাজারটি মহাকবি মাইকেল মধুসূধন দত্তের স্মৃতিবিজড়িত কপোতাক্ষের তীর ঘেষে অবস্থিত সরকারি জায়গা দখলের মহোৎসব চলছে। আর এতে করে লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার। একসময় পাটকেলঘাটা বাজার সাতক্ষীরা জেলার একটি শ্রেষ্ট ব্যবসায়ী বাজার হিসাবে খ্যাত ছিল। কিন্তু কপোতাক্ষ স্রোতে হারিয়ে যাওয়ার সাথে সাথে ও অব্যবস্থাপনা আর অবহেলায় কারণে বাজারটি আজ মৃত্যুর পথে। এই বাজারে অবস্থিত একাধিক হাইস্কুল, প্রাইমারী স্কুল, মাদ্রাসা, সাতক্ষীরার পল্লী বিদ্যুৎ অফিস, সরকারী এসিল্যান্ড অফিস সহ অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে।

বর্তমানে পাটকেলঘাটা এখন থানায় রূপান্তরিত হয়েছে। কিন্তু অব্যবস্থাপনা কারনে বাজারে পুর্বের নামকরা গুড়ের ব্যবসা, হলুদ ব্যবসা, পান ব্যবসা গরুর ব্যবসা ইত্যাদি এখন নেই বললেই চলে। সপ্তাহে শনিবার ও বুধবার হাটের দুদিন বিভিন্ন এলাকা থেকে এই বাজারে মালামাল ক্রয়-বিক্রয় ও ব্যবসা করতে আসে। কিন্তু বর্তমান বিভিন্ন হয়রানী ও অব্যবস্থাপনার জন্য দুর-দুরান্ত থেকে বড় বড় ব্যবসায়ীরা আর ব্যবসা করতে আসে না। বাজারের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সরকারী জায়গা ও যাতায়াতের রাস্তা দখলের হিড়িক পড়েছে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, এসিল্যান্ড অফিসের অসাধু কর্মকর্তাদের যোগাযোগে বিভিন্ন সরকারি জায়গা বরাদ্দ বা বরাদ্দ না নিয়ে দখল করে আছে। এমনকি বাজারে গাড়ি বা অন্য কোন পরিবহনে মালামাল আনা নেওয়া করা কঠিন হয়ে পড়েছে। বাজারে নেই কোন তদারকি ব্যবস্থার। এই বাজারে হাজার হাজার ছোট বড় দোকান আছে। কিন্তু দায়িত্বরত কোন বণিক সমিতি নেই। বহুদিন পর প্রায় ৬/৭ বছর আগে জাকজমক ভাবে বণিক সমিতি নির্বাচন হয়েছিল । সবাই মনে করেছিল এবার হয়তো বাজারের চেহারা ফিরে আসবে। কিন্তু সে আশার গুড়ে বালি। কারন বণিক সমিতির নির্বাচনের পর শুরু হয় চুরির হিড়িক। তারপর মেয়াদ উওীর্ন হওয়ার পর এক বছর বাড়ানো হয় বণিক সমিতির মেয়াদ। তারপর নির্বাচন কমিটি গঠন করা হয়। ৩ মাসের মধ্য নির্বাচন করার কথা থাকলেও গত তিন বছরে কোন নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তাই বেওয়ারিশ ভাবে চললে এই বাজারটির ব্যবস্থাপনা। একমাত্র নির্ভরশীলতা হল থানা প্রশাসন। কিন্তু মাঝে মাঝে পুলিশকেও হিমশিম খেতে হয় বাজারের নিরাপত্তা নিয়ে। প্রতি বছর এই বাজার থেকে সরকার একটা বড় অংকের রাজস্ব পায় কিন্তু সেটা বাজারের কোন উন্নয়নে আসে না।

কারণ দেখার মত কেউ নেই। প্রতিটি রাস্তার দোকান ছাড়া মালামাল দোকানের সামনে রাস্তার উপর চারদিকে জায়গা বড় করে নিয়ে বসে আছে। মানুষের যেমন চলাচলে সমস্যা তেমনি কোন গাড়ী নিয়ে মালামাল আনা নেওয়া বড় কঠিন। সেই সাথে আছে অধিক মূল্যে খাজনা আদায় সহ নানান ধরনের হয়রানি। যার কারনে দিন দিন বাজারের সুুুনাম, ঐতিহ্য হারাতে বসেছে। যার জন্য পাশের বাজারগুলি জমজমাট হচ্ছে। তাছাড়া বাজারে কোন ড্রেনেজ ব্যবস্থা নেই।

নেই কোন পানি নিঃকাশনের ব্যবস্থা, বাজারের মেইন রাস্তার দুধারে জায়গা গুলো জেলা পরিষদের থাকলেও রক্ষা করার কোন তৎপর নেই। এছাড়া সরুলিয়া কুটিঘাটা সহ কপোতাক্ষ তীর ঘেষে যাওয়া সমস্ত সরকারী জায়গা দখল করে নিচ্ছে । তাই বাজারের ঐতিহ্য ধরে রাখতে ও সরকারী জমি ও রাস্তার উপর থেকে বিভিন্ন মালামাল সরিয়ে বাজারের পরিচ্ছন্নতা ফিরিয়ে আনতে প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে হস্তক্ষেপ কামনা করছে এলাকাবাসী।

http://www.anandalokfoundation.com/