13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গরিবের ভরসার জায়গা ব্যাংক

admin
November 24, 2015 4:42 pm
Link Copied!

অর্থনৈতিক ডেস্ক: বুধবার সকাল ১০ টায় রাজধানীর বাংলা একাডেমি তে ‘ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’  উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন,  ব্যাংক শুধু ধনীদের অধিকোষ নয়,  ব্যাংক গরিবের ভরসার জায়গা।

ব্যাংক শুধু মুনাফা সর্বচ্চো করণেই যেন ব্যাংকের উদ্দেশ্য না হয় উল্লেখ করে গভর্নর বলেন, আমরা জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে চাই। এ জন্যে সদিচ্ছা জরুরি। এ জন্যে অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন দরকার।

তরুণদের উদ্দেশ্য করে আতিউর রহমান বলেন, ব্যাংকিং বিষয়ে তরুণদের মুখে শুনতে চাই। কেননা তরুণরাই আগামি দিনের ব্যাংকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মেলার উদযাপন সমন্বয়কারী বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড.বিরূপাক্ষ পাল। তিনি তার বক্তব্যে বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়ন,অর্থনৈতিক স্থিতিশীলতা ও প্রবৃদ্ধি,মূল্যস্ফীতি পরিমিত রাখা, অভ্যন্তরীণ অভিঘাত মোকাবেলায় নিরালসভাবে কাজ করছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সচিব ড. এস. আসলাম আলম, অতিরিক্ত সচিব মঈনুল ইসলাম প্রমুখ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, ব্যাংকিং সেক্টরে দুষ্ট চক্র কাজ করছে, অনিয়ম রয়েছে, রয়েছে গরমিল এ দুষ্ট চক্রকে ভাঙ্গতে হবে। এ চক্র রাজস্ব আদায়ের ক্ষেত্রে প্রভাব ফেলছে।

নজিবুর রহমান বলেন, ব্যাংকিং মেলাকে শুভ চক্র হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, এ মেলা একটি শীর্ষ উদাহরণ, এটি উপমহাদেশের একটি ব্যতিক্রমধর্মী সেবা। ব্যাংকের সঙ্গে কাজ করবে এনবিআর।

অর্থমন্ত্রণালয়ের ব্যাংক এ আর্থিক প্রতিষ্ঠানের সচিব ড. এস. আসলাম আলম বলেন, আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধ ৮ শতাংশে নিতে হবে। এর জন্যে বেসরকারি বিনিয়োগ প্রয়োজন, এটা করতে হলে ঋণের সুদের হারকে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাশেম, নাজনীন সুলতানা, আবু হেনা মোহা. রাজী হাসান, বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা।

অনুষ্ঠানে জানানো হয়, ‘১টি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ এই স্লোগানকে ধারণ করে আজ বুধবার শুরু হয়েছে ‘ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’।বাংলাদেশ ব্যাংকের আয়োজনে ৫ দিনব্যাপী এ মেলার চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এ মেলা খোলা থাকবে। এ মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা থাকবে।

মেলায় বাংলাদেশ ব্যাংকের অভিযোগ কেন্দ্রসহ বিভিন্ন শাখার স্টল, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির স্টল, বিআইবিএম’র স্টল,ব্যবসায়ী সংগঠনের স্টল,অর্থনীতির গবেষণা প্রতিষ্ঠানের স্টল, থাকবে বাণিজ্যিক ব্যাংকগুলোর স্টল। অর্থাৎ মেলায় কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ৬টি আর্থিক প্রতিষ্ঠান ও ৭টি আর্থিকসেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নেয়। মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), অভিযোগ কেন্দ্র, বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণকে সেবা, সিআইপিসি এবং উদ্যোক্তা উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, মানবিক ব্যাংক, গ্রীণ ব্যাংকিং, এসএমই ব্যাংকিং, স্কুল ব্যাংকিং, তৃতীয় লিঙ্গ, বঞ্চিতদের ব্যাংকিং আওতায় আনার জোরদার করণের লক্ষে ‘ব্যাংকিং মেলা বাংলাদেশ-২০১৫’।

এতে নতুন পুরাতন গ্রাহকরা ব্যাংক হিসাব খোলার পাশাপাশি নিতে পারবে স্বচ্ছ ধারণাও। এ মেলা থাকবে সম্পূর্ণ ইন্টানেটের আওতায়। প্রতিদিন থাকবে সেমিনার,সিম্পোজিয়াম, থাকবে আঞ্চলিক ঐতিহ্য গান নাচসহ নানা আয়োজন। থাকছে থিম সং। প্রকাশ পাবে সংকলণও। মেলায় থাকবে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থাও।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ও অংশগ্রহণ করবে। এ মেলা সরাসরি সম্প্রচার করবে টিভি চ্যানেল, রেডিও, অনলাইন ও দৈনিক পত্রিকায় অনলাইন ভার্সনে নিয়মিত আপডেট দেবে ও প্রকাশ করবে।

মেলাকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত আর্থিক শিক্ষা কর্মসূচির আওতায় স্কুলগামী শিক্ষার্থীদের নিয়ে দু’দিন, কর্মজীবী শিশুদের নিয়ে একদিন, উন্মুক্ত উপস্থিতদের নিয়ে একদিন ও ভালনারেবল অ্যাডাল্টদের নিয়ে আর্থিক শিক্ষা বিষয়ক কর্মসূচি পালন করা হবে।

দুপুর ২টা থেকে বেলা ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহণে বির্তক প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিযোগিতার বিষয় থাকবে, ব্যাংকিংখাতে উচ্চ সুদের প্রধান কারণ, মুদ্রার বিনিময় হার বাজার ভিত্তিক, পুঁজির অবাধ প্রবাহ, বৈদেশিক বিনিয়োগ, মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ, কর্মের সময়সীমা ও মুনাফা।

বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আর্থিক খাতের বিশেষজ্ঞদের অংশ গ্রহণে আর্থিক উন্নয়ন, শিক্ষা, মূল্যস্ফীতি, প্রবৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকের ভূমিকা, গ্রহণযোগ্য সুদহার নির্ধারণ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ প্রবাহের ভূমিকা, মুদ্রানীতির কার্যকারিতা ও প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবা বিষয়ে সেমিনার, গোলটেবিল ও ওয়ার্কশপের আয়োজন করা হবে।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনোদনের মাধ্যমে আর্থিক শিক্ষা কর্মসূচি পরিচালনা করতে পরিবেশন করা হবে ব্যাংকিং পণ্য ও সেবা সর্ম্পকে লোকজ গান এবং নাটিকা। উদ্বোধন শেষে গভর্নর মেলা ঘুরে দেখেন।

http://www.anandalokfoundation.com/