13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহের কালীগঞ্জে চিত্রানদী থেকে বাঁধ অপসারন॥ ডিম ওয়ালা মাছ অবমুক্ত করলেন ইউএনও

admin
July 6, 2018 2:19 pm
Link Copied!

আরিফ মোল্ল্যা,ঝিনাইদহ॥ ০৬জুলাই’২০১৮ :  ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মধ্যে দিয়ে প্রবাহিত চিত্রা নদীতে দেশীয় জাতের মাছ ডিম পাড়তে পারে এবং বংশ বিস্তার করতে পারে এর জন্য ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বাঁধ অপসারন ও দেশীয় মাছ ধরার ( ঘুনি, আটল,)সহ মাছ ধরার যন্ত্রানংশ উদ্ধার করে তার মধ্যে থেকে কয়েক কেজি ডিম ওয়ালা ট্যাংরাসহ দেশীয় মাছ নদীতে অবমুক্ত করলেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার রায়। এ সময় তার সাথে ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজা। বৃহষ্পতিবার সকালে উপজেলার হেলাই ও মোস্তবাপুর গ্রামে তিনি এ অভিযান চালান। এই সময় বাঁধ সহ দেশীয় মাছ ধরার জাল সহ যন্ত্রানংশ উদ্ধার করেন।

কালীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুর রহমান রেজা জানান, বিভিন্ন এলাকা থেকে অভিযোগ আসছিল চিত্রা নদীতে বাঁধ দিয়ে ডিম ওয়ালা দেশীয় মাছ নিধন করা হচ্ছে। এমন অভিযোগের প্রেক্ষিতে তারা অভিযান চালিয়ে বেশ কয়েকটি বাঁধ অপসারন ও মাছ ধরার যন্ত্রের মধ্যে থেকে ডিম ওয়ালা মাছ উদ্ধার করে আবার নদীতে ছেড়ে দিয়েছেন। তিনি বলেন পর্যায়ক্রমে উপজেলার সকল নদী ও খাল থেকে বাঁধ অপসারণ করা হবে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার রায় জানান, দিন দিন খাল-বিল নদী থেকে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। বর্ষার সময় নদীতে ডিম ওয়ালা মা মাছ দেখা যায়। এই সুযোগে স্থানীয় কিছু অসাধু ব্যক্তি নদীতে বাঁধ দিয়ে ডিম ওয়ালা মাছ গুলো ধরে এবং বাজারে বিক্রি করে। ডিম ওয়ালা মাছ গুলো যদি ডিম ঠিক মতো নদীতে পাড়তে পারে তাহলে প্রচুর মাছ পাওয়া যাবে। ডিম ওয়ালা মাছ রক্ষা ও নদীতে মাছের বংশ বৃদ্ধির জন্য তিনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে নদী থেকে বাধ অপসারন করেছেন। বৃহষ্পতিবার উপজেলার হেলাই গ্রাম থেকে দুইটি ও মোস্তবাপুর গ্রাম থেকে ৪টি বাঁধ অপসারন ও মাছ ধরার যন্ত্রাংশ উদ্ধার করা হয়। তিনি বলেন, এ অভিযান অব্যাহত থাকবে। ।

http://www.anandalokfoundation.com/