13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অজীর্ণ বা গ্যাস্ট্রিক রোগ কেন হয়?

admin
July 3, 2018 9:34 am
Link Copied!

আমরা যে খাবার গ্রহণ করি উহা প্রথমে পাকস্থলীতে গিয়ে পাকস্থলীর পাচকরস, যকৃতের পিত্তরস প্রভৃতির সাহায্যে অর্ধজীর্ণাবস্থা প্রাপ্ত হয়। অতঃপর এই অর্ধজীর্ণ খাদ্য পাকস্থলী হইতে গ্রহণীনাড়ীতে(উর্ধ্ব অন্ত্রে) গমন করে। বিভিন্ন পাচকরস, পিত্তরস সম্মিলিত হইয়া গ্রহণীনাড়ীতে অবস্থিত অর্ধজীর্ণ খাদ্যকে সূর্যগ্রন্থি-রসের(Pancreas) আয়ুর্বেদের ভাষায় অগ্ন্যাশয়স্থিত পাচকপিত্তের সহায়তায় সম্পূর্ণ জীর্ণ করিবার ব্যবস্থা করে।

গ্রহণীনাড়ীতে অবস্থিত এই খাদ্য সম্পূর্ণ জীর্ণ না হইলে উহা পচিয়া বিষাক্ত হইয়া উঠে। এই অজীর্ণ খাদ্য অন্ত্রের পথ অবরুদ্ধ রাখে বলিয়া বায়ুর চলাচলেও বিঘ্ন উপস্থিত হয়। এইরূপ অবস্থায় দেহসংশোধনকারী বায়ু দেহোৎপন্ন এই বিষ নিঃশ্বাসের সহিত সম্পূর্ণ বাহির করিয়া দিতে পারে না; অজীর্ণ খাদ্যকে মলনাড়ীও মলরূপে দেহ হইতে নিঃসারিত করিয়া দিতে পারে না; মলের সহিত ঐ বিষ দেহ হইতে বাহির হওয়ার সুযোগ না পাইলে তখন উহা রক্তের মাঝে ছড়াইয়া পড়ে। এই বিষাক্ত রক্তকে শোধন করিবার জন্য দেহের রক্তশোধনকারী প্লীহা, যকৃত, মূত্রগ্রন্থি(কিডনী), ফুসফুস প্রভৃতি যন্ত্রগুলিকে অত্যধিক পরিশ্রম করিতে হয়। এই অজীর্ণ খাদ্যরসে জর্জরিত হইয়া দেহস্থ স্নায়ুগুলিও অবসাদগ্রস্থ হইয়া পড়ে।  তখন আর স্বীয় কর্তব্য পালনে সক্ষম হয় না, সমস্ত দেহ ব্যাপিয়াই বিশৃঙ্খলা চলিতে থাকে। এর ফলে অম্লশূল, পিত্তশুল, কোষ্ঠবদ্ধতা, পাকস্থলীর ক্ষত, অন্ত্রক্ষত, মূত্র-পাথুরী, পিত্ত-পাথুরী প্রভৃতি জীবনসংশয়কারী ব্যাধিগুলি সৃষ্টি হয়।

অসময়ে, দ্রুত ভোজন, গুরুভোজন, প্রয়োজনাতিরিক্ত ভোজন, প্রয়োজনাতিরিক্ত চর্বিজাতীয় বা আমিষজাতীয় খাদ্য গ্রহণ, অক্ষুধায় বা অল্পক্ষুধায় খাদ্যগ্রহণ, যথোচিত শারীরিক পরিশ্রমের অভাব, অন্ত্রপরিচালক স্নায়ুগুলির দুর্বলতা প্রভৃতি এই রোগের প্রধান কারণ।

http://www.anandalokfoundation.com/