13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাগুরার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপুর্ণ ভবনে ব্যাহত হচ্ছে পাঠদান

admin
June 26, 2018 5:41 pm
Link Copied!

মাগুরা প্রতিনিধি ॥ মাগুরার শ্রীপুর উপজেলার রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপুর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান চলছে। যে কোনো সময় ভবনের পলেস্তার খসে পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ফলে শিক্ষার্থীদের পিতা মাতা তাদের সন্তানদের স্কুলে পাঠিয়ে আতংকিত থাকেন।

বিদ্যালয় সুত্রে জানা গেছে, ২০১৩ সালে উপজেলার একমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়কে প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীতে উন্নীত করা হয়। বিদ্যালয়টিতে ২টি পাঁকা ভবনের ১টি ঝুঁকিপুর্ণ। ঝুঁকিপুর্ণ ভবনের ৩টি শ্রেণী কক্ষ রয়েছে। দীর্ঘদিন যাবত শ্রেণী কক্ষের অভাবে ঝুঁকিপুর্ণ ও জীর্ণ ভবনটিতেই চলছে শিক্ষার্থীদের পাঠদান। এছাড়া শ্রেণী শিক্ষক সংকটের পাশাপাশি টয়লেট ব্যবস্থাও অপ্রতুল্য। বর্তমানে বিদ্যালয়টিতে ২৯৭ জন শিক্ষার্থী লেখাপড়া করছে।

অভিভাবক দেলোয়ার হোসেন বলেন, এমন পরিস্থিতিতে সন্তানদের স্কুলে পাঠিয়ে সব সময় আতংকের মধ্যে থাকতে হয় অভিভাবকদের। তারা বিদ্যালয়ে পাঠরত শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা দিতে দ্রুত নতুন ভবন নির্মানের দাবি জানান উর্ধ্বতণ কর্তৃপক্ষের নিকট।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল মান্নান খান জানান, বিদ্যালয়টিতে ভবন ছাড়াও শিক্ষক সংকট রয়েছে। এখানে শিক্ষকের পদ সংখ্যা মোট ৯টি। বর্তমানে কর্মরত আছেন ৬জন। বিদ্যালয়টি অষ্টম শ্রেণীতে উন্নীত করণের পর ডেপুটেশনে ২জন শিক্ষক দেওয়া হলেও তারা অন্যত্র বদলি হয়েছেন। শিক্ষক স্বল্পতার কারণে পাঠদান ব্যাহত হচ্ছে। প্রাক-প্রাথমিক থেকে ৮ম শ্রেণী পর্যন্ত ক্লাস কার্যক্রম স্বাভাবিকভাবে চালাতে হলে কমপক্ষে ১৪জন শিক্ষক প্রয়োজন।

শিক্ষকরা জানান, ৮ম শ্রেণীতে উন্নিতকরণের ফলে শ্রেণী শিক্ষক ও শ্রেণীকক্ষ স্বল্পতার কারণে ভবন ও শিক্ষক দুটিই জরুরীভাবে প্রয়োজন। বিদ্যালয়টিতে ২টি টয়লেট আছে যার ১টি শিক্ষক ও অন্যটি শিক্ষার্থীরা ব্যবহার করে। শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য যৌথ কোনো ওয়াশ ব্লক নেই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আকরামউজ্জামান বলেন,‘নানা সমস্যা থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা ভালো ফলাফলের ধারাবাহিকতা ধরে রেখেছে। ৬জন শিক্ষককে নিয়ে বর্তমানে কোন রকমের জোড়াতালি দিয়ে শ্রেণী কার্যক্রম পরিচালনা করছি। নতুন ভবন ও শিক্ষক সংকট থাকাতে ক্লাস নিতে অসুবিধা হচ্ছে। শিক্ষক ও ভবন সংকটের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি।’

এ বিষয়ে মাগুরা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কুমারেশ চন্দ্র গাছি জানান, উপজেলা শিক্ষা কমিটির মাধ্যমে পদ সৃষ্টি করার ব্যবস্থা করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন বিদ্যালয় থেকে শিক্ষক নিয়ে ডেপুটেশনে ২জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ভবন সংকটের ব্যাপারেও অগ্রাধিকার ভিত্তিতে ভবন সংকটের কাজ চলছে। আগামী অর্থ বছরেই ভবন সংকটের সমাধান হবে।

http://www.anandalokfoundation.com/