13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

লি শিয়েন লুংয়ের সঙ্গে দেখা করলেন কিম

admin
June 11, 2018 6:34 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লুংয়ের সঙ্গে দেখা করলেন । বর্তমানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগেই সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। গতকাল  এই বৈঠক হয়েছে। খবর সিনহুয়া, আল-জাজিরা, টেলিগ্রাফ।

এদিকে কানাডায় জি-সেভেন সম্মেলন শেষে কিমের পরে সিঙ্গাপুরে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনুষ্ঠানিকভাবে সোমবার ট্রাম্পের সাথে লি শিয়েন লুংয়ের সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।আর এদিকে ১২ জুন ট্রাম্প-কিমের বৈঠক নিয়ে সিঙ্গাপুর জুড়ে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। আগামীকাল মঙ্গলবার এই দুই নেতার বৈঠকে কী হয়, তার রুদ্ধশ্বাস অপেক্ষা এখন।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, এই ধরনের আয়োজনের জন্য সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীকে কিম ধন্যবাদ জানিয়েছেন। অন্যদিকে লি শিয়েন জানান, ‘তিনি এই বৈঠকের সফলতা আশা করছেন। এর মধ্যে দিয়ে নর্থ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার শান্তি ও স্থিতিশীলতা আসবে’।

আত্মবিশ্বাসী মার্কিন প্রেসিডেন্টের দাবি, কিমের মুখোমুখি হওয়ামাত্র এক মিনিটেই তিনি বুঝে যাবেন, পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তির সম্ভাবনা রয়েছে কিনা। তার কথায়, আমার মনে হয় ভালো কিছু ঘটতে চলেছে কিনা, তা চট করে বুঝে যাব।

ট্রাম্প বলেন, যদি মনে হয়, চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা নেই, তাহলে আর সময় নষ্ট করবো না। তবে সাক্ষাৎ ফলপ্রসূ হলে কিমের ওয়াশিংটন সফরের সম্ভাবনার ইঙ্গিতও দিয়েছেন ট্রাম্প।তাই কিম সম্পর্কে ট্রাম্প বলেন, ইতিবাচক কিছু করেই তিনি চমকে দেবেন বলে মনে হচ্ছে।

 আগামীকালের ট্রাম্প-কিমের বৈঠকের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব।

http://www.anandalokfoundation.com/