13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন রাশিয়া ও চীনের

admin
June 9, 2018 1:55 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার বেইজিংয়ে দুই নেতার এক বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে এ সমর্থন ঘোষণা করা হয়। খবর পার্সটুডের। বিবৃতিতে বলা হয়, পরমাণু সমঝোতা বহাল রাখতে বেইজিং ও মস্কো তাদের সর্বোচ্চ প্রচেষ্টা চালাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একরতফাভাবে আমেরিকাকে প্রত্যাহার করে নেন। সেইসঙ্গে আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের পরমাণু কর্মসূচি কেন্দ্রিক নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেন তিনি। তবে ওই সমঝোতার বাকি পক্ষগুলো এটি বহাল রাখার ঘোষণা দিয়ে ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। চীন ও রাশিয়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দুটি গুরুত্বপূর্ণ দেশ।

যৌথ বিবৃতিতে চীন ও রাশিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করারও আশা ব্যক্ত করা হয়েছে। সেইসঙ্গে সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করে দেশটির পুনর্গঠনের ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যৌথ বিবৃতিতে বলা হয়, কোরীয় উপদ্বীপের উত্তেজনা প্রশমনে দুই কোরিয়ার মধ্যে যে শান্তি প্রক্রিয়া চলছে সে ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। অন্যদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, সারাবিশ্বে শান্তি প্রতিষ্ঠায় চীন ও রাশিয়া যৌথভাবে সহযোগিতা করে যাবে।

http://www.anandalokfoundation.com/