২১শে আগস্ট, ২০১৮ ইং | ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৩৭
ইরানের প্রেসিডেন্ট

শি জিনপিং’র আমন্ত্রণে চীন সফরে গেলেন ইরানের প্রেসিডেন্ট

বিশেষ প্রতিবেদক: ৮ জুন শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’র আমন্ত্রণে চীন সফরে গেলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। চীন সফরকালে রুহানি সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে অংশ নেবেন এবং বক্তব্য রাখবেন। আর বক্তব্যে  তুলে ধরবেন মার্কিন চরিত্র। খবর প্রেসটিভি।

হাসান রুহানি সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে অংশ নেয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় বিষয়ে চীনা প্রেসিডেন্টসহ দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া সম্মেলনে অংশ নেয়া দেশগুলোর শীর্ষ নেতাদের সঙ্গেও বৈঠকের কর্মসূচি রয়েছে।

দেশ ছাড়ার আগে রুহানি সাংবাদিকদের বলেছেন, সাংহাই সহযোগিতা সংস্থার বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবেলা ও আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হবে। সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলায় ইরানের অভিজ্ঞতা রয়েছে বলে তিনি জানান। বিশ্বের সবাইকে এটা উপলব্ধি করতে হবে যে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র যে পন্থা অবলম্বন করছে তা বিপজ্জনক।  এর ফলে আন্তর্জাতিক আইনের কার্যকারিতা কমে যাবে। কাজেই এ ধরনের পরিস্থিতির মোকাবেলায় কারোরই নীরব থাকা উচিত নয়।

ইরানের উচ্চ ক্ষমতাসম্পন্ন একদল প্রতিনিধি  রুহানির সঙ্গে চীন সফরে গেছেন। ৯ ও ১০ জুন চীনের চিংদাও শহরে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা দমন এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ২০০১ সালে সাংহাই সহযোগিতা সংস্থা গঠিত হয়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরান ওই সংস্থার পর্যবেক্ষক দেশ।

সংস্থাটির স্থায়ী সদস্য দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভারত ও পাকিস্তান। উল্লেখ্য, গত ৮ মে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.