13yercelebration
ঢাকা

ফিলিস্তিনিদের কবর গুড়িয়ে দিচ্ছে ইসরায়েল

admin
June 6, 2018 12:17 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ জেরুজালেমে আবারও ফিলিস্তিনিদের বাব আল-রাহমা কবরস্থান খনন শুরু করেছে ইসরায়েলের নেচার অ্যান্ড পার্ক অথরিটি (আইএনপিএ) এর কর্মকর্তারা। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, অধিকৃত পূর্ব জেরুজালেমের ওল্ড সিটির দেয়ালে বাইরে অবস্থিত ওই কবরস্থানটি রোববার থেকে খনন শুরু করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। খবর মিডল ইস্ট মনিটরের।

ওয়াফা বলছে, আইএনপিএ কর্মকর্তারা প্রায় ২০ দিন আগে কবরস্থানে কবর ও জমি খনন শুরু করে। তবে রোববার কর্মকর্তারা আবারও কবর ও সেখানকার জমি খনন শুরু করে। ফিলিস্তিনি এই বার্তা সংস্থাটি বলছে, ‘কবরস্থানের জমিতে একটি জাতীয় পার্ক’ বানানোর লক্ষ্যে এ ধরনের কাজ করছে ইসরায়েল।

গেলো মাসে ইসরায়েলি কর্তৃপক্ষ ওই কবরস্থানের আশপাশের কিছু অংশে লোহার বেড়া দেয়। ওয়াফা বলছে, পার্কের অংশ হিসেবে কবরস্থানের যে অংশ জব্দ করা হয়েছে এবং ধ্বংস করা হচ্ছে সেখানে কয়েক শতক পুরনো মুসলিম নেতাদের কবরও রয়েছে। ইসরায়েলের কর্তৃপক্ষ জাতীয় পার্কের জন্য কবরস্থানের কিছু অংশ জব্দ করার ঘোষণা দিলে ২০১৫ সালে বাব আল-রাহমা কবরস্থান ধ্বংস করার সিদ্ধান্ত নেয়া হয়। জাতিসংঘের অসংখ্য রেজুলেসন অনুযায়ী পূর্ব জেরুজালেম একটি অধিকৃত এলাকা। তাই এটি সংযুক্ত করার কোনও আইনি অধিকার ইসরায়েলের।

http://www.anandalokfoundation.com/