13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বীরশ্রেষ্ঠ মুন্সী আঃ রউফ এর জন্মস্থান কামারখালী ইউনিয়নের রাস্তার বেহাল দশা

admin
June 2, 2018 4:19 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ  ফরিদপুরের মধুখালী উপজেলার কামারখালী-রউফনগর সড়কের গন্ধখালী পূর্বপাড়া নামক স্থানে মধুমতীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে। মধুমতী নদীর গর্ভে সড়কের একাংশ বিলীন হয়ে যাওয়ায় বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে দর্শনার্থীদের যাতায়াত প্রায় বন্ধ হয়ে গেছে। এদিকে ভারি বর্ষণে সড়কের একাংশ ভাঙনের ফলে ওই সড়ক দিয়ে যাতায়াতকারী পাঁচ গ্রামের মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা যায়, ফরিদপুরের মধুখালী উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের কামারখালী বাজার থেকে রউফনগর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর পর্যন্ত চলে গেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নাধীন কামারখালী-রউফনগর সড়ক। এই সড়ক দিয়ে চলাচল করে গন্ধখালী, রউফনগর, নাওড়াপাড়া, দয়ারামপুর, জারজারনগর, চর গয়াসপুরসহ আরও কয়েক গ্রামের মানুষ। ওই সড়কের গন্ধখালী পূর্বপাড়া এলাকায় এবং রউফনগর গ্রামে অবস্থিত বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর থেকে ৫শ মিটার দূরেও ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের ফলে ওই সড়ক দিয়ে যাতায়াত প্রায় বন্ধ হয়ে গেছে।

শহীদ ল্যান্স নায়েক বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের বড় বোন জোহরা বেগম বলেন, ডিসেম্বর মাস আসলেই অনেকে আসে। খোঁজ খবরও নেয়। কিন্তু ডিসেম্বর মাস চলে গেলে সারা বছরে আর কেউ খোঁজ নেয় না।

তিনি বলেন, সরকার যেটুকু খোঁজ খবর রাখে তাতে ভালোই চলে যাচ্ছে। কিন্তু বীরের বাড়ি পড়ে আছে অযত্নে অবহেলায় কেউ তার দিকে একটু খেয়াল করে না। একটি জাদুঘর তৈরি করে দিয়েছে। সেখানে আসার রাস্তা নাই। মধুমতির ভাঙনে শেষ হয়ে গেছে। তিনি বলেন, রউফনগর গ্রামে বীরের জাদুঘরে আসার রাস্তাটি দীর্ঘদিন ধরেই ভাঙনের শিকার। রাস্তাটি সংস্কার ও মধুমতীতে বাধ দিয়ে সড়ক রক্ষার দাবি জানান তিনি।

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, গন্ধখালী পূর্বপাড়া এলাকায় ওই সড়কের ত্রিশ ফুট প্রস্থ এবং তিনশ ফুট দৈর্ঘ্য এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ওই জায়গায় আশেপাশের বাড়ি-ঘর এলাকাবাসীকে সরিয়ে নিতে দেখা গেছে। ভারি বর্ষণে এখন চলাচলই বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। এলাকাবাসী জানায়, গত কয়েক বছর ধরে এ ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে ওই এলাকার আকিদুল ইসলাম, ইউনুস আলী মৃধা, মতিয়ার মোল্লা ও সরোয়ার মৃধা তাদের বাড়ি-ঘর সরিয়ে নিয়েছেন।

ভাঙনের হুমকিতে রয়েছে আরও ১৭টি পরিবারের বাড়ি-ঘর। ওই এলাকার বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আনোয়ার হোসেন, ফাতেমা খাতুন, জুবায়ের খানসহ একাধিক শিক্ষার্থী জানায়, সড়কটি নদীতে বিলীন হয়ে যাওয়ায় তাদের এলাকাবাসীর বাড়ি-ঘরের মধ্য দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

ওই সড়ক দিয়ে চলাচলকারী ভ্যানচালক মোতালেব মোল্লা বলেন, এই রাস্তা দিয়া ভ্যান চালাইয়া কয়ডা পয়সা রোজগার করে পরিবারের সদস্যদের নিয়া খাইতাম। এখন আর সেই সুযোগ নাই। বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজামউদ্দীন মোল্লা বলেন, দুই বছর আগে ৩০ শতাংশ জমির উপর এ বিদ্যালয়টি স্থাপন করা হয়। এ বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা শতাধিক। নদীর ভাঙনের কারণে আমরা আতঙ্কের মধ্যে আছি। জানি না ভাগ্যে কি রয়েছে।

কামারখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদুর রহমান বাবু বলেন, ওই সড়ক দিয়ে যাতায়াত একেবারেই বন্ধ হয়ে গেছে। উপজেলার সমন্বয় সভায়ও বিষয়টি তুলে ধরা হয়েছে। সবাই শুধু মুখে বলে কিন্তু কেউই বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপ নেয় না। তিনি আরও বলেন, দীর্ঘদিন যাবৎ বিষয়টি বিভিন্ন দপ্তর ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি কিন্তু কোনো লাভ হয়নি।

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরের লাইব্রেরিয়ান সাইদুর রহমান বলেন, দীর্ঘদিন পরে হলেও গ্রন্থাগার ও জাদুঘরে বিদ্যুৎ সংযোগ পেয়েছি। কিন্তু বেশ কয়েক বছর ধরেই সড়কের বেহাল দশা। ভাঙতে ভাঙতে এই সড়ক দিয়ে এখন আর যাতায়াত করা যায় না।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মধুখালী উপজেলা প্রকৌশলী মো. রফিকুল ইসলাম বলেন, কামারখালী থেকে রউফনগর পর্যন্ত সড়কটি এলজিইডি নির্মাণ করে। মধুমতির ভাঙনের ফলে সড়কটির কয়েকটি জায়গা ধসে গেছে। পানি উন্নয়ন বোর্ড নদীতে বাধের কাজ সম্পন্ন না করলে আমরা সড়কটি সংস্কার করতে পারছি না।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, সাময়িকভাবে মধুমতিতে বাধ নির্মাণের জন্য ১ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন হয়েছে। যা নদী গবেষনা কর্তৃপক্ষ বাস্তবায়ন করবে।

তিনি জানান, স্থায়ীভাবে বাধ নির্মাণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি প্রকল্প অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে ওই এলাকাবাসীর দুর্ভোগ লাঘব হবে। প্রসঙ্গত, শহীদ ল্যান্স নায়েক বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ৮ এপ্রিল রাঙ্গামাটির মহালছড়িতে পাক হানাদারদের ছোড়া মর্টারের গোলায় শাহাদাৎ বরণ করেন। ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ তার কোম্পানির মেশিনগানার হিসেবে রাঙ্গামাটি-মহালছড়ি বুড়িঘাটা নৌপথে গুরুত্বপূর্ণ পোস্টে দায়িত্বরত ছিলেন। শত্রুর মর্টারের একটি গোলা তাকে আঘাত করলে তিনি ঘটনাস্থলেই শহীদ হন। পরে রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলার চিংড়িখালের পাড়ে তাকে সমাহিত করা হয়।

মহান মুক্তিযুদ্ধের বীরসেনানি বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ ১৯৪৩ সালের ১ মে ফরিদপুর জেলার মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের মধুমতি নদীর তীরের ছোট্ট গ্রাম সালামতপুরে (বর্তমানে রউফনগর) জন্মগ্রহণ করেন। বিগত ২০০৮ সালের ২৮ মে তার নিজ গ্রাম সালামাতপুরের নাম রউফ নগর রাখা হয়। ওই বছরেই তার নামে নিজ গ্রাম রউফনগরে স্থানীয় সরকার সমবায় মন্ত্রণালয় ফরিদপুর জেলা পরিষদের তত্ত্বাবধানে প্রায় ৬৮ লাখ টাকা ব্যয়ে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতি যাদুঘর ও গ্রন্থাগার নির্মাণ করা হয়েছে।

এছাড়া তার নামে এলাকায় কামারখালী বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ডিগ্রি কলেজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি করেছেন। গন্ধখালী বীরশ্রেষ্ঠ উচ্চ বিদ্যালয়, সাভারে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ গেট, ঢাকায় বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজসহ দেশের বিভিন্নস্থানে তার নামে প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

http://www.anandalokfoundation.com/