13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমার থেকে জোরপূর্বক রোহিঙ্গাদের বিতাড়নের ঘটনায় তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত

admin
June 1, 2018 7:52 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  রোহিঙ্গা ইস্যুতে কাজ করার অনুমতি চেয়ে আইসিসি গত ৯ এপ্রিল আইনি প্রক্রিয়া শুরু করেছে। মিয়ানমার আইসিসির সদস্য না হলেও রোম সনদে স্বাক্ষরকারী বাংলাদেশ সদস্য হওয়ায় এ কাজে কোন বাধা নেই। বৈঠকে জাতিসংঘ ও আইসিসিসহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে নেওয়া পদক্ষেপের জন্য কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদ দেওয়া হয়।

মিয়ানমার থেকে জোরপূর্বক রোহিঙ্গাদের বিতাড়নের ঘটনায় তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এরমধ্যে বাংলাদেশের কাছে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত চেয়েছে আদালত। বিষয়টিকে স্বাগত জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করা হয়েছে।  এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দীপু মনি।

এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আগ্রহী রাষ্ট্রগুলোর সমন্বয়ে একটি কন্ট্রাক্ট গ্রুপ গঠনের উদ্যোগ নিয়েছে কানাডা। বিষয়টিকে স্বাগত জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠকে কমিটি সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও বেগম মাহজাবিন খালেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বিভিন্ন দেশের সরকার প্রধান ও প্রতিনিধিরা রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনে আসেন, তাই কক্সবাজার বিমানবন্দরকে আরও আধুনিক ও সম্প্রসারণের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে ডিও লেটার দেওয়ার সিদ্ধান্ত হয়।

http://www.anandalokfoundation.com/