১৯শে জুন, ২০১৮ ইং | ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:২৭
ফুটবল বিশ্বকাপ

দুয়ারে কড়া নাড়ছে ক্রীড়াবিশ্বের অন্যতম বড় আসর ফুটবল বিশ্বকাপ

বিশেষ প্রতিবেদকঃ ক্রীড়াবিশ্বের অন্যতম বড় আসর ফুটবল বিশ্বকাপ দুয়ারে কড়া নাড়ছে । আর মাত্র ১৫ দিন পরই পুরো বিশ্ব মেতে উঠতে যাচ্ছে ফুটবলের উন্মাদনায়, যার আঁচটা পাওয়া যাচ্ছে এখন থেকেই। ১৯৯৪ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের ১৫তম আসরের অনেক অজানা কথা নিয়ে থাকছে আজকের প্রতিবেদন : সেই ১৯৭০ সালে শেষবার ব্রাজিল জিতেছিল বিশ্বকাপের শিরোপা। স্পেন থেকে বিশ্বকাপ যখন গেল যুক্তরাষ্ট্রের মাঠে, ১৯৯৪ সালে ব্রাজিল ২৪ বছর পর আবারও উঁচিয়ে ধরল বিশ্বসেরার ট্রফি।

যুক্তরাষ্ট্রের মোট নয় শহরের নয়টি মাঠে অনুষ্ঠিত হয় ১৯৯৪ সালের বিশ্বকাপ। বিশ্বকাপের ১৫তম আসরের মাসকট ছিল ‘স্ট্রাইকার’ নামের যুক্তরাষ্ট্রের পতাকার আদলে বানানো একটি কুকুর ছানা। ৩১ দিন ধরে মার্কিন মুলুকে চলে ৫২ ম্যাচের লড়াই। এই বিশ্বকাপে অংশ নিয়েছিল ৩২টি দল। গ্রুপ পর্বের লড়াই শেষে সেরা ১৬টি দল যায় পরবর্তী রাউন্ডে। শুরু হয় নকআউট পর্ব।

কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে সেরা চারে জায়গা পায় ব্রাজিল, সুইডেন, ইতালি ও বুলগেরিয়া। সেখান থেকে ব্রাজিল সুইডেনকে ও জার্মানি বুলগেরিয়াকে পরাজিত করে টিকিট পায় ফাইনালের। বুলগেরিয়াকে হারিয়ে সুইডেন টুর্নামেন্ট শেষ করে তৃতীয় অবস্থানে থেকে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস শহরের রোজ বল মাঠে গড়ানো ফাইনালে নামে ইতালি ও ব্রাজিল। সেবারের ফাইনালে দুদল লড়েছিল একদম সমানে সমানেই। নির্ধারিত সময় শেষ করে অতিরিক্ত সময়েও হয়নি ফলাফল। ট্রাইবেকারে গড়ান ম্যাচের ভাগ্যটা যায় ব্রাজিলের দিকেই। নিজেদের ইতিহাসের চতুর্থ শিরোপাটা উঁচিয়ে ধরেন সেলেসাওদের দলনায়ক দুঙ্গা।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.