২১শে আগস্ট, ২০১৮ ইং | ৬ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:১৮
সর্বশেষ খবর

সূচক কমলেও লেনদেন বেড়েছে

অর্থনীতি ডেস্কঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সেলাররা বায়ারদের তুলনায় বেশি সক্রিয় ছিল। ফলে অব্যাহত বিক্রয় চাপে লেনদেন শেষে স্টক এক্সচেঞ্জের সূচক কমেছে। তবে লেনদেন ৫০০ কোটি টাকা অতিক্রম করেছে।

এদিন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২২.৮২ পয়েন্ট। এসময় সিএসই’র লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় জানা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, দর কমেছে ১৫১টির এবং দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ১৩ কোটি ৮ লাখ ৫৫ হাজার ৫২৬টি শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৩৫ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬৫ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৭.৭২ পয়েন্ট কমেছে। এসময় সার্বিক মূল্যসূচক ৫৪০৯.৬৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.৫৪ পয়েন্ট ও ৫.৩৮ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। এদিন কোম্পানিটির ৩১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন, কোম্পানিটির ২৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- নাহি অ্যালমুনিয়াম, আলিফ ইন্ডাস্ট্রিজ, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, অ্যাডভেন্ট ফার্মা, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, বিএসআরএম লিমিটেড ও কুইন সাউথ টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, দর কমেছে ১২২টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ২২.৮২ পয়েন্ট কমেছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো, কোম্পানিটির ৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.