13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বর্তমান নির্বাচন কমিশন একটা তল্পিবাহক নির্বাচন কমিশন: মওদুদ

admin
May 25, 2018 8:32 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বর্তমান নির্বাচন কমিশন একটা তল্পিবাহক নির্বাচন কমিশন। সরকার যা চাইছে তাই করছে। এখন তাঁরা নির্বাচনী আচরণবিধি পরিবর্তন করতে যাচ্ছে। এটা দুরভিসন্ধিমূলক। এই আচরণবিধি পরিবর্তন করা একটা ষড়যন্ত্রের অংশ। বললেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় এই অভিযোগ করেন তিনি।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, তাঁরা আগামী নির্বাচন পার্লামেন্ট রেখে করতে চায়। আচরণবিধিতে আছে, সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারে নামতে পারবেন না। তাই এই আচরণবিধি সংশোধন করা হয়েছে।

বিএনপি নেতা মওদুদ মনে করেন, আগামী নির্বাচনে সরকারের স্কিম হলো সংসদ থাকবে। সংসদ সদস্য যিনি আছেন, তিনি সংসদ সদস্য থাকবেন এবং সংসদ সদস্য হিসেবে আবার মনোনয়ন পাবেন। তিনিই নতুন প্রার্থী হিসেবে আবার নির্বাচন করবেন। নতুন নির্বাচনে নির্বাচিত সদস্য হিসেবে তিনি শপথ গ্রহণ করবেন। স্থানীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্যদের প্রচারে অংশ নেওয়ার সুযোগ ছিল না। জাতীয় নির্বাচন সামনে রেখে সিটি নির্বাচনের জন্য ইসি তাই এতে অগ্রিম সংশোধন এনেছে।অবাধ, সুষ্ঠু ও নির্বাচনে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন মওদুদ আহমদ।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার মুক্তিতে রাজপথে আন্দোলনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন মওদুদ আহমদ। তাঁর মতে, শুধু আইন-আদালত করে শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করা সম্ভব নয়। খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ হলো রাজপথ।তিনি বলেন, আন্দোলন ছাড়া জনগণের কোনো দাবি আদায় করা সম্ভব হয়নি। যে পথে দাবি আদায় করা যাবে, সেই পথ বেছে নিতে হবে। রমজান মাসের পরে কঠোর কর্মসূচির পথ বেছে নিতে হবে।

মওদুদ আহমদ বলেন, আশা করি, প্রধানমন্ত্রী ভারত থেকে খালি হাতে ফিরবেন না। তিস্তা পানিবণ্টনের স্বাক্ষরিত চুক্তি হাতে নিয়ে তিনি দেশে ফিরে আসবেন। যদি না আসেন, তাহলে মনে করব যে তাঁর এই ভারত সফর সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে।

http://www.anandalokfoundation.com/