13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সরকারি গুদামে সরাসরি ধান বিক্রি করতে পারছেন না যশোরের প্রান্তিক চাষিরা

admin
May 25, 2018 4:00 pm
Link Copied!

যশোর থেকে ই.আর.ইমন:   সরকারি গুদামে সরাসরি ধান বিক্রির সুযোগ না থাকায় ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন যশোরের প্রান্তিক চাষিরা। খাদ্য গুদামগুলো ঘোষণা অনুযায়ী সরকার অনুমোদিত মিলারদের কাছ থেকে ৩৮ টাকা দরে চাল কেনায় এবার কৃষকদের কাছ থেকে ধান নেয়া হচ্ছে না। ফলে ধান-চাল সংগ্রহ অভিযানে এ অঞ্চলের কৃষকরা সরাসরি অংশগ্রহণ করতে না পারায় তারা চরম হতাশ হয়ে পড়েছেন।

সারা দেশের ন্যায় গত ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত যশোরাঞ্চলে শুরু হয়েছে সরকারি ধান-চাল সংগ্রহ অভিযান। অথচ কর্মসূচির প্রায় এক মাস অতিবাহিত হলেও এখনও পর্যন্ত জেলার কোথাও কৃষকের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ করেনি খাদ্য গুদামগুলো।

জেলার বিভিন্ন অঞ্চলে খাদ্য গুদামগুলোতে গিয়ে দেখা যায়, ঘোষণা অনুযায়ী সরকার অনুমোদিত নির্ধারিত মিলারদের কাছ থেকে চাল সংগ্রহ করা হলেও প্রান্তিক চাষিদের কাছ থেকে কোন ধান নেয়া হয়নি। ফলে সরকারিভাবে ধান সংগ্রহ করতে না পেরে ধানের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছেন কৃষক।

বর্তমান বাজারে ধানের মণপ্রতি ৬শ’ ৫০ টাকা থেকে শুরু করে ৮শ’ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা উৎপাদন ব্যয়ের চেয়ে অনেক কম। অথচ সরকার নির্ধারিত মূল্য ২৬ টাকা কেজি দরে প্রতিমণ ধান ১শ’ ৪০ টাকা বিক্রি করলে অনেক লাভবান হতে পারতেন বলে জানালেন যশোর সদর উপজেলার নরেন্দ্রপুর গ্রামের ইকবাল হোসেন।

বাঘারপাড়া উপজেলার খাজুরা বাজারে ধান বিক্রি করতে আসা কৃষক মোসলেম উদ্দিন জানান, সারা বছর কষ্ট করে ফসল ফলিয়ে বাজারে এনে যদি কম দামে বিক্রি করতে হয় তাহলে আমরা চলব কি করে। তিনি অভিযোগ করে বলেন, সরকার সরাসরি আমাদের কাছ থেকে ধান ক্রয় করার জন্য বললেও মিলারদের কাছ থেকে চাউল সংগ্রহ করছে। এতে আমরা ধানের ন্যায্য মূল্য পাচ্ছি না। তাই সরকারকে এদিকে নজর দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

সদর উপজেলার শাখারীগাঁতি গ্রামের জাকির হোসেন। তিন বিঘা জমিতে ধান চাষ করেছিলেন। ফলনও ভালো হয়েছিল। কিন্তু বাজারে এনে যে দামে বিক্রি করলেন তাতে তার লাভের পরিবর্তে লোকসান হয়েছে বিঘা প্রতি প্রায় চার হাজার টাকা। তাই তিনি জমিতে আর ধান চাষ করবেন না বলে জানান।

সরকারি গুদামে সরাসরি ধান বিক্রির সুযোগ না থাকায় বাজারে ধানের দাম অস্বাভাবিকভাবে কম বলেও দাবি করলেন ধান-চাউল পাইকার ব্যবসায়ী লোকমান হোসেন ও আব্দুস সামাদ।
সরকারিভাবে চাল সংগ্রহের নির্দেশনা থাকলেও ধান সংগ্রহের ব্যাপারে খাদ্য মন্ত্রণালয়ের কোন নির্দেশনা না থাকায় এবছর এ অঞ্চলে কৃষকদের কাছ থেকে ধান নেয়া হচ্ছে না বলে জানালেন যশোর জেলা

খাদ্য কর্মকর্তা নকীব সাদ সাইফুল ইসলাম। তিনি বলেন, এ জেলায় চাউল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ হাজার ৬শ’ ৫২ মেট্টিক টন। যার মধ্যে ১২শ’ মেট্রিক টন চাউল সংগ্রহ করা হয়েছে। চলতি বছরে যশোর জেলায় ১ লাখ ৬৬ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূল হওয়ায় এবছর ধানের বাম্পার ফলন হয়েছে বলে দাবি করেন সংশ্লিষ্টরা।

http://www.anandalokfoundation.com/