13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উত্তর কোরিয়ার সাথে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

admin
May 24, 2018 9:43 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করবেন না বলে তাকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে হোয়াইট হাউসের পক্ষ থেকে একথা জানানো হয়েছে জানিয়েছে সিএনএন।

চিঠিতে ডোনাল্ড ট্রাম্প লিখেছেন, আমি আপনার সঙ্গে সেখানে থাকতে চেয়েছিলাম। দুঃখের বিষয় হলো সম্প্রতি আপনার কথায় অত্যন্ত রাগ এবং সরাসরি শত্রুতার বহিঃপ্রকাশ ঘটেছে। তাই এই মুহূর্তে আমার মনে হচ্ছে, দীর্ঘ-প্রতিক্ষীত বৈঠকটি অনুপযোগী।

তাই, চিঠিটিতে জানানো হচ্ছে যে দু’পক্ষের জন্য ভালো কিন্তু এই মুহূর্তে বিশ্বের জন্য ক্ষতিকর বৈঠকটি অনুষ্ঠিত হবে না বলেও উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে হোয়াইট হাউজের স্বাগত জানানোর পর ট্রাম্প বলেন, আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা ও তার মধ্যে যে ঐতিহাসিক সম্মেলন হওয়ার কথা ছিল ‘খুব সম্ভাবনা’ রয়েছে সেটি হবে না।

তিনি বলেন, ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার জন্য উত্তর কোরিয়াকে সব শর্ত মানতে হবে। আর যদি তারা এমনটা করতে না পারে, তাহলে ওই সম্মেলন ‘পরে’ হবে। গত ১০ মে নিজের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে ট্রাম্প জানান, আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

ট্রাম্প একবার কিমকে উন্মাদ ও রকেট মানব এবং জবাবে কিম ট্রাম্পকে পাগল বলে আখ্যায়িত করলেও এই বছরের এপ্রিলের শুরুতে উত্তর কোরিয়ার বৈঠকের আমন্ত্রণে সাড়া দিয়ে বিশ্বকে বিস্মিত করেন মার্কিন প্রেসিডেন্ট। বৈঠক অনুষ্ঠিত হলে দায়িত্বরত কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এটাই হতো উত্তর কোরিয়ার কোনো শীর্ষ নেতার প্রথম মুখোমুখি আলোচনা।

http://www.anandalokfoundation.com/