13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিষেধাজ্ঞা অমান্য করে গড়াই ও মধুমতি নদীতে কাথা জালের ব্যবহার

admin
May 23, 2018 4:21 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধি: ফরিদপুরের ও মাগুরার জেলার সীমানায় অবস্থিত মধুখালী উপজেলার ও শ্রীপুর এবং মহাম্মাদপুর উপজেলার গড়াই ও মধুমতি নদীতে জেলেরা কারেন্টের কাথা জাল দিয়ে প্রতিনিয়ত মাছ শিকার করে যাচ্ছে।

জানা যায় প্রতিদিন রাত ৪টা থেকে সকাল ৬টা পর্যন্ত প্রায় ৬০০ মিটার কারেন্টের কাথা জাল দিয়ে কমপক্ষে ১০/১২ জনের একটি শক্তিশালী জোট দল গড়াই ও মধুমতি নদীর মাছ শিকার করে ফুলবাড়ি, সালামাতপুর ঘাটে পাইকারী বিক্রয় করে।

এই নদীতে প্রায় ৫/৭ টি কাথা জালের দল মাছ শিকার করে আসছে। তাছাড়া এরা কোনো সরকারী নিষেধাজ্ঞা মানে না, গায়ের জোর, ক্ষমতার দাপট এবং বিনিময় করে নদী মাছ শিকার করছে বলে জানা যায়।

তবে এই কাথা জাল দিয়ে মাছ ধরার কারনে ছোট মাছ ও মাছের ডিম নষ্ট করছে। আবার এমনো শুনা যায় অনেকে নদীতে গ্যাস ট্যাবলেট মেরে মাছ শিকার করেন। যাহা মাছের বংশবিস্তারের চরম ক্ষতি। ফলে দিন দিন নদীতে মাছ কমে যাচ্ছে।

মাছ আমাদের জাতীয় সম্পদ তাই স্থানীয় সরকার, উপজেলা মৎস্য অফিসার, এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তি বর্গের নিকট দাবি যাতে এই কাথা জাল দিয়ে মাছ শিকার না করে। মাছের বংশবৃদ্ধি ধ্বংশ না করে, যাতে মাছ নদীতে ভরে যায় এবং জেলেরা সরকারী নিষেধাজ্ঞা জাল দিয়ে না মেরে অনুমোদিত জাল দিয়ে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। সে দিকে সুদৃষ্টি দেওয়ার জন্য বলা হল।

http://www.anandalokfoundation.com/