13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযোদ্ধাকে অসম্মানজনক দাফন নেক্কারজনক ঘটনাঃ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

admin
May 22, 2018 7:15 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ পাবনার বেড়া উপজেলার এক মুক্তিযোদ্ধাকে জাতীয় পতাকার পরিবর্তে চাটাই দিয়ে মুড়িয়ে দাফনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। জানালেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, একজন মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তার লাশ জাতীয় পতাকায় আচ্ছাদিত করে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করে, চাটাই দিয়ে মুড়িয়ে দাফন করা হয়েছে। এটা অত্যন্ত নেক্কারজনক ঘটনা। এ ঘটনার সঙ্গে জড়িতদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না।  মুক্তিযোদ্ধার এই অসম্মানজনক দাফনের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, পাবনার বেড়া উপজেলায় তাহেজ উদ্দিন সরকার (৮১) নামের এক বীর মুক্তিযোদ্ধাকে জাতীয় পতাকার বদলে চাটাই দিয়ে গার্ড অব অনার দেয়ায় উপজেলা প্রশাসন ও স্থানীয় মুক্তিযোদ্ধা ইউনিটের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে। অনিচ্ছাকৃত ভুল হয়েছে বলে দাবি করেছেন বেড়া উপজেলা প্রশাসন।

গেল শনিবার দুপুরে স্থানীয় আব্দুল খালেক স্টেডিয়ামে বেড়া পৌর এলাকার সম্ভুনাথপুর মহল্লার বীর মুক্তিযোদ্ধা তাহেজ উদ্দিন সরকারের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। গার্ড অব অনার দেয়ার সময় উপস্থিত সবাই মরহুমের খাটিয়ার জানান, সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে বেড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইসহাক আলী তার বাবাকে অসম্মান করেছেন।

বেড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে  জানান, বিষয়টি সত্য। তবে ঘটনাটি তার চোখে পড়ে একেবারেই শেষ মুহূর্তে। তারপরও দায়িত্বে থাকা স্থানীয় উপজেলা ইউনিট কমান্ডার ইসহাক আলীকে জিজ্ঞাসা করলে তিনি ভুল হয়েছে বলে জানান। তবে বিষয়টি স্পর্শকাতর ও মর্মান্তিক। ভবিষ্যতে এ ধরনের ভুল আর হবে না। কারণ মুক্তিযোদ্ধারা আমাদের গর্ব ও জাতির বীর সন্তান। তাদের সম্মান দেখানো উচিত।

এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা আসম আব্দুর রহিম পাকন বলেন, এ খবর শোনার পর একজন মুক্তিযোদ্ধা হিসেবে অপমানিত বোধ করছি। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ব্যাপক সমালোচনা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/