13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কর্নাটকে তিনদিনে বিজেপির মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার পদত্যাগ

admin
May 21, 2018 1:28 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ভারতের কর্নাটক রাজ্যে তিনদিনের মধ্যে পতন হলো বিজেপি সরকারের। কর্নাটকে বিজেপির মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা আজ শনিবার বিকেল ৪টার দিকে বিধানসভায় বক্তব্য দেওয়ার পরপর পদত্যাগ করেন। এর ফলে কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন কংগ্রেস ও জেডিএস জোটের তরফে এইচ ডি কুমারস্বামী।

বিকেলে আস্থাভোটের আগে নাটকীয় মুহূর্তে কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ময়দান ছাড়েন বিজেপির মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা। আস্থাভোটে পর্যাপ্ত বিধায়ক জোগাড় করা সম্ভব নয় বুঝেই আর সে পথে হাঁটেনি বিজেপি।

ইয়েদুরাপ্পা বলেন, ‘মানুষ কংগ্রেস ও জেডিএসকে ভোটে প্রত্যাখ্যান করলেও ওরা ব্যাপক জনাদেশের রায়ের বিরুদ্ধে সুবিধাবাদী জোট করেছে। আমি আস্থাভোটের মুখোমুখি হচ্ছি না। ইস্তফা দিচ্ছি।’ এবারও ইয়েদুরাপ্পা কর্নাটকের রাজ্যপাল বাজুভাইয়ের কাছে ইস্তাফা দেবেন। এরপর রাজ্যপাল কংগ্রেস ও জেডিএসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এইচ ডি কুমারস্বামীকে মুখ্যমন্ত্রী পদে সরকার গঠনের জন্য ডাকবেন। এরপর কুমারস্বামীকে তাঁর সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। সেই ক্ষেত্রে কুমারস্বামী বেশ কিছুদিন সময় যেমন পাবেন, তেমনি ওই কয়দিনে বিজেপি যদি ফের ঘোড়া কেনাবেচার রাজনীতিতে সফল হয়ে যায় তাহলে কুমারস্বামীর সরকার গঠন করার পথে ফের বাগড়া দিতে পারে বিজেপি।

এদিকে শনিবার আস্থাভোট ঘিরে সকাল থেকে টানটান উত্তেজনার প্রহর কেটেছে কর্নাটকে। কর্নাটকে ২২৪ টি আসনের মধ্যে ভোট হয়েছে ২২২টি আসনে। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে দরকার ছিল ১১১টি আসন। বিজেপি একাই পেয়েছে ১০৪টি আসন। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ৭৮টি আসন। জেডিপি পেয়েছে ৩৭টি আসন। অন্যরা তিনটি আসন পেয়েছে। ফলাফল প্রকাশের পর বিজেপির বি এস ইয়েদুরাপ্পা গত বৃহস্পতিবার সকালে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

কিন্তু এরই মধ্যে কংগ্রেস ও জেডিপি জোট বাঁধার ফলে তাদের আসন সংখ্যা পৌঁছেছে ১১৫টিতে, যা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য যথেষ্ট। তবে কংগ্রেস-জেডিপি জোটের হাতে সংখ্যাগরিষ্ঠ বিধায়ক থাকলেও বিজেপির হাতে সেটা ছিল না। বিজেপির আসন সংখ্যা ছিল ১০৪টি। সাদা চোখে সাত আসনের ঘাটতি ছিল তাদের। যা পূরণ করতে ব্যর্থ হয় বিজেপি। যে কারণে শেষ পর্যন্ত বিজেপি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য সাত বিধায়ক জোগাড় করতে না পারায় আস্থাভোটের ময়দান থেকে সরে যায়।

http://www.anandalokfoundation.com/