13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারের রো‌হিঙ্গা‌দের স‌রে যে‌তে আবার মাইকিং শুরু

admin
May 19, 2018 6:27 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্র সীমান্তের নো-ম্যানস ল্যা‌ন্ডে অবস্থানকারী রোহিঙ্গাদের সেখান থেকে সরে যেতে ফের মাইকিং শুরু করেছে মিয়ানমারের সেনাবাহিনী। তুমব্র খালের পাহাড়ি ঢল থেকে বাঁচতে রোহিঙ্গারা নো-ম্যান্স ল্যান্ডে নতুন করে মাচান ঘর তৈরির শুরু করার পর মায়ানমারের সেনাবাহিনী কাঁটা তারের বেড়ার কাছে এসে এ মাইকিং করছে।

শনিবার সকাল থেকে সীমান্তের কাঁটা তারের বেড়া ঘেঁষে সেনা সদস্যরা পাহারার মধ্যে কয়েক দফা মাইকিং করে। মাইকিংয়ে অবস্থানরত রোহিঙ্গাদের সেখান থেকে সরে গিয়ে অন্য জায়গায় আশ্রয় নিতে বলছে মায়ানমারের সেনাবাহিনী।

এদিকে সীমান্তে সেনা টহলও বাড়ানো হয়েছে। হঠাৎ করে সেনা টহল ও মাইকিং নিয়ে জিরো লাইনে অবস্থানরত রোহিঙ্গারা আতংকের মধ্যে রয়েছে। এর আগে গেলো মার্চ মাসে  রোহিঙ্গাদের এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য মাইকিং করেছিল মায়ানমারের সেনাবাহিনীরা।

বর্তমানে প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা তুমব্র সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে অবস্থান করছে। এলাকাটি বর্ষার সময়ে তুমব্রু খালের পানিতে তলিয়ে যাওয়ায় সেখানে গত এক সপ্তাহ থেকে নতুন করে মাচান ঘর তৈরির কাজ শুরু করেছে রোহিঙ্গারা। এসব ঘর তৈরিতে সহায়তা করছে ঢাকার কিছু সেচ্ছাসেবী সংগঠন ও বিজিবি। কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মঞ্জুরুল হাসান খান জানান, মায়ানমার সীমান্ত থেকে  মাইকিং করা হলেও বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে।

গত আগস্টে মায়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত ব্যাপক সহিংসতায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর মধ্যে প্রায় ১৫ হাজার রোহিঙ্গা আশ্রয় নেয় নাইক্ষ্যংছড়ির ঘুনধুম তুমব্রু সীমান্তে। অন্যান্য এলাকার রোহিঙ্গাদের কক্সবাজারের উখিয়ার কুতুপালং শিবিরে সরিয়ে নেয়া হলেও তুমব্রু সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে বসবাসকারী ৫ হাজারেও বেশি রোহিঙ্গাদের সরিয়ে নেয়া সম্ভব হয়নি।

http://www.anandalokfoundation.com/