13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইসরায়েলি হত্যাযজ্ঞকে ফ্রান্সের তীব্র নিন্দা

admin
May 18, 2018 5:56 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গাজায় নিরস্ত্র ফিলিস্তিনি বিক্ষোভকারীদের হত্যার ঘটনাকে ‘ঘৃণ্য কাজ’ হিসেবে বর্ণনা করে ইসরায়েলের নিন্দা জানিয়েছেন। বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় ইউরোপীয় ইউনিয়ন-পশ্চিমাঞ্চলীয় বলকান রাষ্ট্রগুলোর এক সামিট শেষে ফরাসি প্রেসিডেন্ট এ কথা বলেন। খবর তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুর।

ম্যাক্রোঁ বলেন, এই মুহূর্তে আমার অবস্থান খুব স্পষ্ট: বেসামরিক ব্যক্তিদের হতাহতের ঘটনা বিশেষ করে সোমবারের ঘটনায় ফ্রান্স ঘৃণ্য কাজের নিন্দা জানিয়েছে। একইসঙ্গে ফ্রান্স শান্তিপূর্ণ বিক্ষোভ করার আহ্বান এবং হামাস ও অন্যান্য আন্দোলনকারীদের বিবৃতি যা ইসরায়েলের নিরাপত্তাকে হুমকিতে ফেলে সেটির কঠোর নিন্দা জানিয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, ফিলিস্তিনিদের আন্দোলনও যেন উগ্র না হয় সেটিও খেয়াল রাখতে হবে। ইসরায়েলিদেরও মানবাধিকার রয়েছে। তাদের নিরাপদে বাঁচার অধিকার রয়েছে।

সোমবার জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার প্রতিবাদে গাজায় হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ করে। ওই বিক্ষোভে কমপক্ষে ৬২ জন ফিলিস্তিনি নিহত এবং আরও দুই হাজারের বেশি মানুষ আহত হন।

গেলো ৩০ মার্চ থেকে গাজায় বিক্ষোভ শুরু হওয়ার পর ইসরায়েলি বাহিনীর গুলিতে এখন পর্যন্ত একশ’র বেশি ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছে। ইসরায়েলি সরকার গেলো সপ্তাহে দাবি করে, সীমান্ত এলাকায় চলমান বিক্ষোভ ‘যুদ্ধাবস্থার’ মতো, যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের পরিপন্থী।

http://www.anandalokfoundation.com/