13yercelebration
ঢাকা

শ্রী শ্রী বাবা হেরা ব্রহ্মচারী

Biswajit Shil
December 17, 2019 1:27 pm
Link Copied!

কিংবদন্তি সিদ্ধ ও দিব্য মহাপুরুষ শ্রী শ্রী জয়বাবা হেরা ব্রহ্মচারীর ত্রি-শতাধিক বর্ষ আয়ুষ্কাল তার নিজ ভাস্য অনুযায়ী। বৃটিশ শাসন আমলের অনেক আগে বাংলা ১০৬৯ সাল ১১ বৈশাখ- ইংরেজি ১৬৬২ সাল। জন্মস্থান- পশ্চিমবঙ্গ কলিকাতার বেরাকপুর ব্রাহ্মণ পরিবারে, পিতা- তারিনী ভট্টাচার্য্য (তারা) মাতা- কমলাদেবী। মাত্র ১৪ বছর বয়সে পিতামাতা ও আপনজন হারিয়ে সংসার ত্যাগ করেন। আর কোন দিন সংসার মুখী হননি। ভবানন্দ ও শিবানন্দ মহারাজ, দীক্ষাশিক্ষা ও সন্ন্যাস গুরু।

ভারত ও বাংলাদেশের প্রায় সকল তীর্থ স্থান তিনি ভ্রমণ করেন। গয়া, কাশি, মথুরা, বৃন্দাবন, বারানসী উত্তর প্রদেশের কামরুপ কামাক্ষা এবং হিমালয়ের পাদদেশ পর্যন্ত। দক্ষিণেশ^র কালীমন্দিরে শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস দেবের কাছে তিনি দীর্ঘদিন কাটান এবং মা-কালী সাধনায় কাল কাটান। তার পর কালীঘাট মহাশশ্মান ও গভীর অরণ্যে প্রায় আঠার বছর গভীর তপস্যা ও সাধনায় শক্তিসাধনায় সিদ্ধি লাভ করেন। পরে তিনি লোকালয়ে ফিরে এপার বাংলায় চলে আসেন এবং বাংলাদেশের বিভিন্ন এলাকায় তিনি ঘুরে বেড়ান। টাঙ্গাইলের বেথোর গ্রামে কালীমন্দিরে তিনি দীর্ঘকাল কাটান।

সেই কালীমন্দির একদিন নদীতে বিলিন হয়ে যাওয়ার পর সাগরদিঘীর গুপ্ত বৃন্দাবনের ঘোর অরণ্যে তমাল তলায় তিনি কৃষ্ণ ধ্যানে মগ্ন ছিলেন। কথিত আছে তিনি দীর্ঘ সময় কাল নাটোরের রাজবাড়ী, সন্দোষের জমিদার বাড়ী, মুক্তাগাছার রাজবাড়ী এবং গোপালপুরের হেমনগরের জমিদার বাড়ীতে অতিথী রুপে বাস করেন এবং শিবের আরাধনা করেন। একাধারে তিনি ছিলেন শক্তির উপাসক, শিবের উপাসক ও কৃষ্ণের উপাসক অর্থাৎ শক্তি, শাক্ত ও বৈষ্ণব। ইসলাম ধর্মেও তার অগাধ পান্ডিত্ব ছিল। যে তার কাছে যেভাবেই আসতো সেভাবেই তার মনোস্কামনা পূর্ণ হতো। তিনি জাতভেদ প্রথা ও ধর্মীয় গুরামির ঊর্ধ্বে ছিলেন। তিনি ছিলেন হিংসা, নিন্দা, মান, অভিমান ও অহংকারে নির্মুলকর্তা।

তিনি বলতেন যিনি আল্লাহ তিনিই ভগবান, তিনিই হরি, তিনিই ঈশ^র, তিনিই দূর্গা আর কালী। সৃষ্টিকর্তা কি কখনো দুইজন হয়রে? গভীর ভাবে চিন্তা করে দেখ। টাঙ্গাইল জেলায় কালিহাতী ও ঘাটাইলের বিভিন্ন এলাকায় বিভিন্ন কালীমন্দিরে তিনি ঘুরে বেরিয়েছেন এবং অনেক অলৌকিক কৃর্তীও তিনি প্রদর্শন করেছেন এবং জীবনের অন্তসময়ের আগ পর্যন্ত প্রায় ২৬ বছর কালিহাতী বেতডোবা গ্রামের এক মুসলমান সাবেক চেয়ারম্যান, সাবেক পৌর মেয়র, বর্তমান উপজেলা চেয়ারম্যান জনাব আলহাজ¦ মোঃ আনসার আলী সাহেবের বাড়ীতে আলাদা এক ঘরে বাস করতেন। প্রতিদিন অসস্ত্র হিন্দু-মুসলমান আকাংক্ষিত ভক্ত ভীড় জমাতো এবং গুরুদেবের চরণধুলো কপালে ও মাথায় মাখাতো যেন মনোবাসনা সিদ্ধ হয় এবং ভক্তি নিষ্ঠার সাথে করলে মনোস্কামনা সিদ্ধও হতো। তাকে সম্ভোধন করত কেহ গোসাই বলে, কেহ সাধু বাবা, আবার কেহ গুরু, আবার কেউ পীরসাব।

তিনি আমার ছিলেন গুরুদেব। সম্ভবত ৩৫০ বছর বয়স্ক এই দিব্য সাধন সিদ্ধ কিংবদন্তি মহাপুরুষ শ্রী শ্রী জয়বাবা হেরা ব্রহ্মচারী অজস্ত্র ভক্তের নয়নের অশ্রু ঝরায়ে ইংরেজি ১২ ডিসেম্বর ২০১২ এবং বাংলা ২৫ অগ্রহায়ন ১৪১৯ সালে তিনি চিরমৌন হন। পাশেই শ্রী শ্রী জয়বাবা হেরা ব্রহ্মচারী ভক্তসঙ্গে আঙ্গিনায় তাঁকে সমাধিস্থ করা হয়।

প্রতিবছর ১১ বৈশাখ তাঁর জন্মতিথি উদযাপন উপলক্ষে মেলা বসে এবং ২৫ অগ্রহায়ন তিরোধান দিবস উদযাপন উপলক্ষ্যে ১৩ দিন ব্যাপী গীতা ও শ্রীমদ্ভাগবত পাঠ সর্বশেষে শ্রী শ্রী তারকব্রহ্ম মহানামযজ্ঞানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়। দূর-দুরান্ত থেকে অজস্ত্র ভক্তবৃন্দের সমাগম ও মিলন মেলার সমাবেশ ঘটে। আয়োজনে শ্রী শ্রী জয়বাবা হেরা ব্রহ্মচারী আন্তর্জাতিক ভক্ত সংঘ।

http://www.anandalokfoundation.com/