13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বরস্বতী পূজার প্রতিমা বানাতে ব্যাস্ত সময় পার করছে কুমোরেরা

Ovi Pandey
January 18, 2020 10:28 am
Link Copied!

অভিজিৎ পান্ডে, বিশেষ প্রতিনিধিঃ আসছে ৩০শে জানুয়ারি শ্রী শ্রী স্বরস্বতী পুজা। হাতে মাত্র ১২ দিন সময় আছে তার আগেই সমস্ত প্রতিমা পৌছে দিতে হবে কর্তৃপক্ষের হাতে।  প্রতিমা বানাতে তাই ব্যাস্ত সময় পার করছে কুমোরেরা  আর সেই ব্যাস্ততাই ধরা পড়লো দি নিউজের ক্যামেরায়।

সনাতন ধর্মাবলম্বী ছাত্র ছাত্রীদের কাছে এই পুজা বিশেষ গুরুত্বপূর্ণ। সনাতন ধর্মালম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ বেদ অনুযায়ী স্বরস্বতী দেবীকে বলা হয়  বিদ্যার দেবী তার এক হাতে পুস্তক অন্য হাতে বীণা শ্বেতহংস তার বাহন। বাংলাদেশের সমস্ত স্কুল কলেজে ধর্ম বর্ণ নির্বিশেষে স্বরস্বতী পুজার আয়োজন করা হয়।

গতকাল রমনা কালী মন্দিরর গিয়ে দেখা গিয়েছে কুমোরদের এই ব্যাস্ততার ছবি। সুন্দর সুন্দর প্রতিমা গুলোকে রোদে শুকানো হচ্ছে। কেউ বাঁশের  চটা দিয়ে ফ্রেম বানাতে ব্যাস্ত কেউবা খড়ে দড়ি পেঁচিয়ে  প্রতিমার আকৃতি বানাচ্ছে কেউ তার উপর মাটির প্রলেপ দিচ্ছে। রমনা কালী মন্দিরে প্রায় ৩০ টার মত প্রতিমা দেখা গিয়েছে উপস্থিত ছিল ৪/৫ জন কুমোর যদিও তখন তারা নিজের কাজ নিয়ে ব্যাস্ত ছিল।

তাদের সাথে কথা বললে তারা জানায় তারা অনেক আগে থেকেই এই পেশায় কাজ করে আসছে। তারা আরো জানায় স্বরস্বতী পুজা, দূর্গা পুজা, লক্ষ্মী পুজা ও কার্তিক পুজায় তাদের হাতে কাজ থাকে সবচেয়ে বেশি বাকি সময় তাদের হাতে তেমন কাজ থাকেনা যার জন্য অনেকেই এই পেশা ছেড়ে দিয়েছে। একটা প্রতিমা কতদিন স্থায়ী হয়? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন একটা প্রতিমা ২/৩ বছর ভাল থাকে কিন্তু প্রতি বছরে নতুন করে প্রতিমা বানানো হয় নয়তো পুরাতন প্রতিমার উপর নতুন করে রঙ দেয়া হয় এতে প্রতিমার সৌন্দর্য ফিরে আসে।

তারা আক্ষেপের সাথে দি নিউজকে জানায় আমরা অনেক কষ্ট করে রৌদ্রে পুড়ে প্রতিমা বানাই এটাই আমাদের জীবিকার একমাত্র পথ কিন্তু অনেক সময় কিছু সাম্প্রদায়িক মানুষ রাতের আধারে এসে আমাদের প্রতিমাগুলো ভেঙে ফেলে সরকার এই ব্যাপারে তেমন কোন পদক্ষেপ নেয়না। নতুন করে প্রতিমা বানানোর সময় তখন য়ামাদের থাকেনা কারন আমাদের পুজার দিন আগে থেকেই নির্দিষ্ট করে দেয়া থাকে বাধ্য হয়ে চোখের জল ফেলা ছাড়া আর কিছু করার থাকেনা। আমরা সরকারকে বলতে চাই আমরা অসহায় গরিব একদিন অসুস্থ হলে পরেরদিন ভাত খেতে পাইনা আমদের উপর এই অত্যাচারের বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রী যদি একটু সদয় হতেন তাহলে আমাদের কষ্ট লাগব হতো।

http://www.anandalokfoundation.com/