13yercelebration
ঢাকা

নির্বাচন প্রক্রিয়ায় ইভিএম বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট

Ovi Pandey
January 19, 2020 8:41 am
Link Copied!

দি নিউজ ডেক্সঃ ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জাতীয় ঐক্যফ্রন্ট গতকাল এক সংবাদ সম্মেলনে নির্বাচন প্রক্রিয়ায় ইভিএম বাদ দেওয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি এ আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, ইভিএমকে সারা পৃথিবী বর্জন করেছে। এই ইভিএমকে বুড়িগঙ্গা নয়, বঙ্গোপসাগরে ফেলে দেওয়া হোক। এই মেশিন বাংলাদেশের মানুষ চায় না। ইভিএম ব্যবহার করতে দেওয়া হবে না। ভোটাররা যদি বিভিন্ন ভোটকেন্দ্রে ইভিএম ছুঁড়ে ফেলে দেয় তাহলে তাদের কিছু বলার থাকবে না। নির্বাচনে নতুন ডাকাতির পদ্ধতি হচ্ছে ইভিএম। এ ডাকাতির বিরুদ্ধে তারা প্রতিবাদ করছেন। এই মেশিন চালু করতে পারবে না।

নির্বাচন কমিশন বলেছিল ভোটার এবং যারা অংশীদার তারা যদি না চায় ইভিএম চালু করবে না। কিন্তু এখন নির্বাচন কমিশন জোর করে ভোট ডাকাতির জন্য পেপার ট্রেইল ছাড়া ইভিএম চালু করছে। পেপার ট্রেইল ছাড়া ইভিএম চালু সমর্থন করছি না। ইভিএমে ভোট হওয়ায় নির্বাচন বর্জন করবেন কিনা প্রশ্ন করা হলে জেএসডিপ্রধান বলেন, আন্দোলনে বর্জন হতে পারে, বর্জনের পরে তো আর কিছু থাকে না। তারা আন্দোলন অব্যাহত রাখবেন। যদি শেষ পর্যন্ত আর কোনো পথ না থাকে তখন সর্বশেষ পথ অবলম্বন করবেন কিনা সেটা এই মুহূর্তে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আ স ম রব বলেন, আগে ৩০ ডিসেম্বরের ভোট ২৯ তারিখে রাতে হয়েছে। এবার নতুন পদ্ধতি আবিস্কার করা হয়েছে। যেটা বিএনপিসহ সব রাজনৈতিক দল বলেছে, ইভিএমে পেপার ট্রেইল না থাকলে ভোটার তার ভোটটা কাকে দিচ্ছেন, সঠিক জায়গায় তার ভোটটা পড়ছে কিনা- এটা জানা সম্ভব নয়। তাহলে সেই মেশিন চালু করা যায় না।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারার অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী, জেএসডির সানোয়ার হোসেন তালুকদার, শহীদউদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/