13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ -২০২০ এ যোগ দিলেন প্রধানমন্ত্রী

Ovi Pandey
January 13, 2020 10:51 pm
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। আজ সকাল ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ‘আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহ-২০২০’।

এদিন অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। শেখ হাসিনা ছাড়াও অনুষ্ঠানে অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে উপস্থিত ছিলেন- ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, সার্বিয়ার প্রধানমন্ত্রী, আর্মেনিয়ার প্রেসিডেন্ট, সিয়েরালিয়নের প্রেসিডেন্ট, ফিজির প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানস্থলেই স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি ও হাই স্কুল ক্যাটাগরিতে ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ প্রদান করা হয়। ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে নিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন।

‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ’ বিশ্বের টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে একটি বৈশ্বিক প্লাটফর্ম। ফলে এটি নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তির পথপ্রদর্শক ও টেকসই উন্নয়ন নেতাদের মিলনমেলা। এবারের সাসটেইনেবিলিটি সপ্তাহে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে- জ্বালানি ও জলবায়ু পরিবর্তন, পানি ও খাদ্য, ফিউচার অব মবিলিটি, স্পেস, স্বাস্থ্য বায়োটেকনোলজি ও কল্যাণের জন্য প্রযুক্তি, এই ছয়টি স্তম্ভ। এসব স্তম্ভ অর্জনের থিমে রয়েছে- কৃত্রিম বুদ্ধিমত্তা, সম্প্রদায় এবং তারুণ্য। ১১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ সাসটেইনেবিলিটি সপ্তাহ চলবে আগামি ১৮ জানুয়ারি পর্যন্ত।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের স্থপতি ও প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

http://www.anandalokfoundation.com/